কৃষক মিছিল আটকাতে ড্রোন থেকে ছোড়া হল কাঁদানে গ্যাসের শেল

মঙ্গলবার দুপুর গড়াতে শুরু করতেই কৃষকদের মিছিল রুখতে পদক্ষেপ করে পুলিশ।পঞ্জাব ও হরিয়ানার শম্ভু সীমানায় কৃষকদের প্রতিবাদ মিছিল রুখতে ড্রোন থেকে ছোড়া হল কাঁদানে গ্যাসের শেল । শম্ভু সীমানা হল কৃষকদের দিল্লি চলো কর্মসূচির একটি গুরুত্বপূর্ণ মিলনস্থল। পঞ্জাব ও হরিয়ানার মধ্যবর্তী শম্ভু সীমান্তে জড়ো হওয়া কৃষকদের উপর পুলিশ কর্মীরা কাঁদানে গ্যাসের সেল ফাটায়। আচমকাই এই কাঁদানে গ্যাস ছোড়ার ফলে কমে যায় দৃশ্যমানতা। বিক্ষোভ শুরুর এক ঘণ্টারও কম সময়ের মধ্যে পুলিশ ও নিরাপত্তা কর্মীরা কৃষকদের ছত্রভঙ্গ করতে ড্রোন থেকে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এদিকে সূত্রে খবর, এরই পাশাপাশি বিক্ষোভরত কৃষকদের আটক করার জন্য দুই স্টেডিয়ামকে অস্থায়ী কারাগারে পরিণত করা হয়েছে সরকারের তরফে।জানা যাচ্ছে, মিছিলের মধ্যে শেলগুলি আছড়ে পড়ার পর গোটা এলাকায় ধোঁয়ায় ঢেকে গিয়েছে সাময়িক ভাবে। দৃশ্যামানতা প্রায় শূন্যে পৌঁছে গিয়েছে।

মঙ্গলবার সকালে দিল্লির দিকে যাত্রা শুরু করে কৃষকদের বিরাট মিছিল। তারপরই পঞ্জাব-হরিয়ানা সীমানায় শম্ভু এলাকায় কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করে পুলিশ। এবার ড্রোন থেকেও ছোড়া হল কাঁদানে গ্যাস। সূত্রে খবর, অন্তত দুডজন শেল ছোড়া হয়েছে। এবং তা করা হয়েছে কৃষকদেক তরফে কোনও উসকানি ছাড়াই।

২০২০র স্মৃতি উসকে ফের ‘দিল্লি চলোর’ ডাক দিয়েছেন কৃষকরা। মূলত তিন দফা দাবি নিয়ে রাজধানী অভিমুখে এই মিছিল। যা রুখতে সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমানা বন্ধ করে দেয় দিল্লি পুলিশ। ব্যারিকেড আর কাঁটাতার দিয়ে পথ আটকে দেওয়া হয়েছে। মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশবাহিনী। এক মাসের জন্য জমায়েতও নিষিদ্ধ হয়েছে দিল্লিতে। একইভাবে বন্ধ করে দেওয়া হয়েছে হরিয়ানার সীমানাও। এই পরিস্থিতিতে এবার ছোড়া হল কাঁদানে গ্যাসের শেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 14 =