গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের তৃতীয় ত্রৈমাসিকের ফল প্রকাশ

গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড জিআরএসই দেশের অন্যতম শীর্ষস্থানীয় যুদ্ধজাহাজ নির্মাতা তৃতীয় ত্রৈমাসিকের জন্য ডিসেম্বর ২০২৩ পর্যন্ত তার আর্থিক ফলাফল ঘোষণা করল।

সংস্থার তরফ থেকে এই আর্থিক ফলাফল ঘোষণার ক্ষেত্রে জানানো হয়েছে, ২০২৩-২৪ আর্থির বর্ষে সংস্থার মোট আয় দাঁড়িয়েছে ২৮০১ কোটি টাকায়।যা ২০২২-২৩ আর্থিক বর্ষে ছিল ২০৯২ কোটি টাকা। অর্থাৎ গত আর্থিক বর্ষের তুলনায় ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি এও জানানো হয়,

২০২৩-২৪ আর্থিক বর্ষে অপারেশন থেকে রাজস্ব দাঁড়িয়েছে ২,৫৭৭ কোটি টাকা। যেখানে ২০২২-২৩ আর্থিক বর্ষে ছিল ১,৯৬০ কোটি টাকা। অর্থাৎ গত আর্থির বর্ষের তুলনায় ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সুদ, কর, অবচয় এবং অ্যামোর্টাইজেশন এর আগে আয় দাঁড়িয়েছে,  ২০২৩-২৪ অর্থবর্ষে এর মূল্য ৩৬৭ কোটি টাকা। গত অর্থবর্ষে তা ছিল ২৬১ কোটি টাকা। কোম্পানির ইবিটডিএ মার্জিন দাঁড়িয়েছে ১৩ শতাংশে।

২০২৩-২৪ অর্থবর্ষে করের আগে লাভ (পিবিটি) ৩২৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে তা ছিল ২২৯ কোটি টাকা। ফলে বর্তমান অর্থবর্ষে কোম্পানির পিবিটি মার্জিন দাঁড়িয়েছে ১২ শতাংশে।

বর্তমান অর্থবর্ষে করের পরে লাভ জাঁড়িয়েছে ২৪৬ কোটি টাকায়।যা বিগত অর্থবর্ষে ছিল ১৭৩ কোটি টাকা। অর্থাৎ কোম্পানির পিএটি মার্জিন দাড়িয়েছে ৯ শতাংশে।

এদিকে নয় মাসের জন্য শেয়ারপ্রতি আয় ছিল সাড়ে তিন কোটি টাকা। বর্তমান অর্থবর্ষে এর মূল্য ২১.৪৫ টাকা। যা গত অর্থবর্ষে ছিল ১৫.০৯ টাকা। আর্থাৎ, বর্তমান অর্থবর্ষে প্রবৃদ্ধি ৪২ শতাংশ।

এই আর্থিক ফলাফল সম্পর্কে বলতে গিয়ে সিএমডি হরি পিআর, আইএন (অবসরপ্রাপ্ত) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড জানান, ‘আমাদের অপারেশন এবং পিএটি থেকে রাজস্ব একটি স্থির ঊর্ধ্বমুখী প্রবণতা রয়েছে। আমাদের চলমান জাহাজ নির্মাণ প্রকল্পগুলি সর্বাধিক রাজস্ব স্বীকৃতি পর্যায়ে রয়েছে এবং আমরা আসন্ন প্রান্তিকেও ঊর্ধ্বমুখী গতি বজায় রাখতে আত্মবিশ্বাসী. টিম জিআরএসই-এর জন্য এটি সত্যিই গর্বের বিষয় যে আমাদের দেশের বৃহত্তম সার্ভে ভেসেল (বড়), আইএনএস সন্ধ্যায়েক, ২০২৪-এর ০৩ ফেব্রুয়ারি রক্ষা মন্ত্রী এবং চিফ অফ দ্য নাভাল স্টাফের উপস্থিতিতে গত অগাস্টে কমিশন করা হয়েছিল। আমাদের লক্ষ্য সময়মত প্রকল্প বাস্তবায়ন।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 13 =