বর্ষায় জল জমা থেকে মুক্তি দিতে মাটির নিচে পাইপ বসানো হচ্ছে উল্টোডাঙায়

মাটির নিচে পাইপ বসিয়ে উল্টোডাঙাকে বর্ষার মরশুমে জমা জলের যন্ত্রণা থেকে মুক্তি দেওয়ার কাজ শুরু হল কলকাতা পুরসভার তরফ থেকে। কলকাতা পুরসভা সূত্রে খবর, এর জন্য খরচ হবে আনুমানিক দেড় কোটি টাকা। এই প্রসঙ্গে নিকাশি বিভাগের এক আধিকারিক জানান, মাসতিনেকের মধ্যেই কাজ শেষ হবে।

এরই পাশাপাশি পুরসভা সূত্রে এও জানা গিয়েছে, এত দিন পর্যন্ত উল্টোডাঙা পাম্পিং স্টেশন থেকে বৃষ্টির জমা জল ধাপা পাম্পিং স্টেশনে এসে পড়ত। সেই জল খালে ফেলা হতো। উল্টোডাঙা পাম্পিং স্টেশনে ১২টি পাম্প রয়েছে। এবার আর উল্টোডাঙার জমা বৃষ্টির জল প্রায় পাঁচ কিলোমিটার পথ পার করে আর ধাপা পাম্পিং স্টেশনে নিয়ে যেতে হবে না। নতুন পরিকল্পনায় উল্টোডাঙা পাম্পিং স্টেশন থেকে মাত্র ৪৫০ মিটার পথে ১০০০ মিটার ব্যাসার্ধের ডেডিকেটেড পাইপ মাটির নিচে বসানো হচ্ছে। ভূগর্ভস্থ এই নতুন পাইলাইনের সংযোগ থাকবে উল্টোডাঙা পাম্পিং স্টেশনের ১১ এবং ১২ নম্বর পাম্পের সঙ্গে। আর নতুন নিকাশি পথের খোলা মুখ থাকবে উল্টোডাঙা লাগোয়া খালে।

এই প্রসঙ্গে নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং জানান, ‘এই নতুন কাজ বাস্তবায়িত হলে উল্টোডাঙা এবং ইএম বাইপাসের সংযোগকারী রাস্তা এবং আশপাশের এলাকায় বর্ষার সময়ে জমা জলের সমস্যা দূর হবে।’

এদিকে এই পাইপ বসানো প্রসঙ্গে নিকাশি বিভাগের এক আধিকারিক জানান, এই এলাকায় বৃষ্টির জমা জল উল্টোডাঙা পাম্পিং স্টেশনের ১১ এবং ১২ নম্বর পাম্প চালিয়ে টেনে নেওয়া হবে। আর এই কাজে ব্যবহৃত পাইপগুলো লোহার। এই পাইপে কোনও ছিদ্র থাকে না। তাই বর্ষার জমা জল এই পাইপ লাইন দিয়ে যাওয়ার সময়ে কোনওভাবেই বাইরে আসতে পারবে না-এমনটাই জানান ওই আধিকারিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 11 =