জাতীয় মহিলা কমিশনের রিপোর্টে ধরা পড়ল সন্দেশখালির মহিলাদের ওপর নির্যাতনের কথা

গত মঙ্গলবার সন্দেশখালি গিয়েছিল জাতীয় মহিলা কমিশনের একটি দল। স্পট ভিজিটের পর রিপোর্ট প্রকাশ করল তারা। পশ্চিমবঙ্গের এই পরিস্থিতিকে অত্যন্ত উদ্বেগজনক বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে জাতীয় মহিলা কমিশনের তরফ থেকে। সঙ্গে এও জানানো হয়েছে, রাজ্যে আসবেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। এরপর সন্দেশখালির মহিলাদের সঙ্গে কথা বলবেন তিনি। এরই পাশাপাশি রাজ্য পুলিশের ডিজি ও মুখ্যসচিবের সঙ্গে বৈঠকও করবেন।

ইতিমধ্যেই মহিলা কমিশনের যে দলটি সন্দেশখালি ঘুরে এসেছে তারা একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, প্রতিনিধিদলকে সেখানকার মহিলারা পুলিশ এবং তৃণমূলের নেতাদের বিরুদ্ধে শারীরিক হেনস্থা এবং যৌন নির্যাতনের অভিযোগ জানিয়েছেন। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যে মহিলারা তৃণমূলের নেতাদের এই অত্যাচারের বিরুদ্ধে মুখ খোলার সাহস দেখিয়েছেন তাঁদের পাল্টা আক্রমণ করা হয়েছে, সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। বাড়ির পুরুষ সদস্যদেরও গ্রেফতার করা হয়েছে। মহিলাদের সম্মানহানি এবং অত্যাচার করা হচ্ছে বলেও উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে। রাজ্য সরকার এবং প্রশাসনের কাজে গাফিলতি এবং পরিকল্পিত উদাসীনতার কথাই তুলে ধরা হয়েছে রয়েছে জাতীয় মহিলা কমিশনের এই রিপোর্টে।

এখানেই শেষ নয়। জাতীয় মহিলা কমিশনের প্রতিনিধিদলের সঙ্গে ডিজিপি সহযোগিতা করেননি বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পুলিশসুপারও মহিলা কমিশনের প্রতিনিধি দলকে সহযোগিতা করতে ব্যর্থ বলে উল্লেখ রয়েছে রিপোর্টে। এরই পাশাপাশি প্রতিনিধিদলের পর জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা নিজে পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে সন্দেশখালি যাবেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − 4 =