তাপপ্রবাহের পর সপ্তাহশেষে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা

সপ্তাহশেষে আবহাওয়ার পরিবর্তনের কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, মে মাসের শুরুতেও থাকবে তাপপ্রবাহের স্পেল। পাশাপাশি এও জানানো হয়েছে, অতি তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা আরও তিনদিন। ৪ঠা মে পর্যন্ত দাবদাহ চলবে। এদিকে অতি তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম ও বাঁকুড়া, উত্তর ২৪ পরগনায়। এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে আরও পাঁচ দিন সব জেলায় চলবে তাপপ্রবাহ। তাপপ্রবাহের সঙ্গে বেশিরভাগ জেলায় বইবে লু-ও। শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই। এরপর শনিবার থেকে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা, কারণ বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া ঢুকবে বঙ্গে।যার জেরে রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, অন্তত এমনটাই আশা আবহাওয়া বিজ্ঞানীদের। তবে পশ্চিমি হাওয়ার প্রভাব কতটা থাকবে তার উপর নির্ভর করছে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা।

এদিকে দাবদাহে যেমন জ্বলছে দক্ষিণবঙ্গ তার থেকে বাদ যাচ্ছে না উত্তরবঙ্গও। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের নিচের তিন জেলাতে বইবে তাপপ্রবাহ। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া কোচবিহার জলপাইগুড়ি আলিপুরদুয়ারে। ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। মঙ্গলবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে উপরের এই পাঁচ জেলায়। আগামী পাঁচদিনে তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই৷

এদিকে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকেকলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই আরও পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে, কলকাতা সহ উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুপুরে লু এর পরিস্থিতি থাকবে। বাকি সময়ে থাকবে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি।

এদিকে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হচ্ছে, কলকাতায় সোমবার সকালে ছিল রোদঝলমলে পরিষ্কার আকাশ। বিকেলের দিকে বা সন্ধ্যায় আংশিক মেঘলা আকাশ। তাপপ্রবাহের পরিস্থিতি চলবে। গরম ও অস্বস্তি চলবে। আরও সামান্য বাড়তে পারে তাপমাত্রা। বেলা বাড়লে গরম হাওয়ার দাপট। শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোন সম্ভাবনা নেই । উইকেন্ডে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। সোমবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৮ থেকে ৮১ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 2 =