টাকা নিয়েও যাদবপুরের ফেস্টে পারফর্ম না করায় অভিযোগ উঠল এক কমেডিয়ানের দিকে

সর্বভারতীয় স্তরের এক কমেডিয়ানের বিরুদ্ধে টাকা নিয়েও ছাত্র সংসদ আয়োজিত ফেস্ট-এ পারফর্ম না করার অভিযোগ উঠল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। তিনি নাকি সাড়ে পাঁচ লাখ টাকা নিয়েও স্টেজে ওঠেননি। ফেরতও দেননি ছাত্র সংসদের দেওয়া ওই টাকা। এদিকে একজন ইউটিউবার ও কমেডিয়ান যে কলকাতায় কয়েক ঘণ্টার শোয়ের জন্যে সাড়ে পাঁচ লাখ টাকা নিতে পারেন, তা জেনে অনেকেই বিস্মিত। সঙ্গে এও জানা গেছে, ফাইভ স্টার হোটেলে থেকে, ফ্লাইটে যাতায়াত করে এত লক্ষ টাকা নিয়ে ক্যাম্পাসে হাজির হয়েও তিনি স্টেজে ওঠেননি। এবার ওই টাকা ফেরতের ব্যবস্থা করার জন্যে কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছে ছাত্র সংসদ ফেটসু। এই ঘটনায় যাদবপুর কর্তৃপক্ষ গোটা বিষয়টি বিশদে লিখে জমা দেওয়ার পরামর্শ দিয়েছেন।

সূত্রে খবর, যাদবপুরের সল্টলেক ক্যাম্পাসে কিছুদিন আগে ফেটসু আয়োজিত ফেস্ট ‘সৃজন’-এর আয়োজন হয়েছিল। গত ২৪ মার্চ বিকেলে সেই মঞ্চে পারফর্ম করার কথা ছিল ওই কমেডিয়ানের। যিনি জন্মসূত্রে একজন কাশ্মীরি পণ্ডিত। অ্যামাজ়ন প্রাইম-সহ কয়েকটি জনপ্রিয় স্ট্যান্ড-আপ কমেডি শোয়ে পারফর্ম করে তিনি বেশ পরিচিতিও লাভ করেছেন বলে খবর। আর এই ওই কমেডিয়ানকে একটি সংস্থার মাধ্যমে ‘বুক’ করেছিল ফেটসু। এর জন্য প্রায় সাড়ে ৫ লাখ টাকা খরচ হয়। সূত্রের খবর, ওই কমেডিয়ান শোয়ের আগে কয়েকটি শর্ত চাপান। যেমন, ৫০০-র বেশি অডিয়েন্স রাখা যাবে না, ব্যালকনি বা মঞ্চের আশেপাশে কেউ দাঁড়াতে পারবেন না, ইত্যাদি। সেই শর্ত মতো এই প্রথম ফেস্ট-এ দর্শকদের বসার ব্যবস্থাও করা হয়।

এরপর শোয়ের সন্ধ্যায় ক্যাম্পাসে এসে ওই কমেডিয়ানের মনে হয়নি তাঁর শর্তগুলি পূরণ হয়েছে। ফলে তিনি ক্যাম্পাস থেকে চলে যান। মাথায় হাত পড়ে আয়োজকদের। অনেক অনুরোধ করেও তাঁকে পারফর্ম করতে রাজি করানো যায়নি। যে সংস্থার সূত্রে ওই কমেডিয়ানকে আনা হয়েছিল, তারাও কোনও বিকল্প ব্যবস্থা করতে পারেনি।বিভিন্ন স্পনসর ও প্রাক্তনীদের ডোনেশনে কষ্টার্জিত টাকা এ ভাবে মার যাওয়ায় বেশির ভাগ পড়ুয়াই নিজেদের প্রতারিত মনে করছেন। উল্টে ওই কমেডিয়ান পারফর্ম না করে সোশ্যাল মিডিয়ায় যাদবপুর সম্পর্কে নানা কটু কথা বলে চলেছেন বলেও অভিযোগ। তাঁর কাছে টাকা চাওয়া হলে তিনি ‘টার্মস অ্যান্ড কনডিশন’ দেখিয়েছেন। উল্টো দিকে পড়ুয়ারা তাঁর সঙ্গে সরসারি কোনও এগ্রিমেন্ট না করায় টাকা ফেরত পাওয়া নিয়ে ফ্যাসাদ বেড়েছে। এ ব্যাপারে ডিন অফ স্টুডেন্টস রজত রায়ের দ্বারস্থ হয়েছে ফেটসু। রজত জানান, ইউনিয়নকে পুরো বিষয়টি বিস্তারিত ভাবে জানাতে বলা হয়েছে। তা খতিয়ে দেখে পরের পদক্ষেপ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + twelve =