বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে তৈরি হতে চলেছে গভীর নিম্নচাপ

‘ইউরোপিয়ান সেন্টার ফর মেট স্টাডিজ’ মডেল অনুসারে বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর গভীর নিম্নচাপ তৈরি হতে চলেছে। এর প্রভাবে বৃহস্পতি এবং শুক্রবার পর্যাপ্ত পরিমাণ বৃষ্টি হতে পারে কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়। অগাস্ট মাসের ১ এবং ২ তারিখ কলকাতা হাওড়া হুগলি নদীয়া মুর্শিদাবাদ এবং দুই ২৪ পরগনায় দিনের বিভিন্ন সময় এক থেকে দুই স্পেল ভারী এবং দিনের বাকি সময়ে মাঝারি বৃষ্টি এবং কয়েক দফা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির উজ্জ্বল সম্ভাবনার কথা জানিয়েছে এই মডেল। একইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি অক্ষরেখা বাংলা থেকে কিছুটা পশ্চিম দিকে সরে ওড়িশার বালাসোর হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  ঝাড়খণ্ড ও বাংলাদেশে জোড়া ঘূর্ণাবর্ত। এই জোড়া ঘূর্ণাবর্ত পরস্পরের কাছাকাছি এসে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে নিম্নচাপ তৈরি করতে পারে।

এদিকে দক্ষিণবঙ্গে বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর পূর্ব বর্ধমান ও বাঁকুড়া জেলায়। শুক্রবারও ভারী বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। শনি এবং রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি বহাল থাকবে দক্ষিণের প্রায় প্রতিটি জেলায়। এই দুই দিন পশ্চিমের জেলাগুলি আনুপাতিক ভাবে কিছুটা বেশি বৃষ্টি পাবে।

অন্যদিকে উত্তরবঙ্গে বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কালিম্পং জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির বেশি সম্ভাবনা জলপাইগুড়ি মালদহ এবং উত্তর দিনাজপুর জেলায়। আগামী কাল বৃহষ্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পং জেলায়। উপরের দিকের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।শুক্রবার ভারী বৃষ্টি হবে পার্বত্য দুই জেলায়। দার্জিলিং ও কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। ওয়াইড স্প্রেইড রেইন উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায়। শনিবার ভারী বৃষ্টি হবে পার্বত্য এলাকার উপরের দিকের পাঁচ জেলায়। মধ্যে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে কলকাতায় বুধবার প্রধানত মেঘলা আকাশ। দিনের যেকোনো সময় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। ওয়াইড স্প্রেড রেইন– অর্থাৎ, দিনের নানা সময় ঘুরিয়ে-ফিরিয়ে কলকাতার প্রায় সব এলাকাই বৃষ্টি পাবে। রাতের তাপমাত্রা সামান্য কমবে। দিনের তাপমাত্রা প্রায় একই থাকবে। বাতাসে ৯৫ শতাংশের কাছাকাছি জলীয় বাষ্প থাকায় বৃষ্টির আগে পরে দিনভর প্যাচপ্যাচে ঘর্মাক্ত পরিস্থিতি থাকবে।

মঙ্গলবার রাতের তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৬ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আলিপুরে বৃষ্টি হয়েছে ৪৪ মিলিমিটার। গত ১২ ঘণ্টায় ৮ মিলিমিটার। এদিকে দেশের আবহাওয়া সম্পর্কে আবাহওয়া দফতর জানাচ্ছে, দেশের উত্তর পূর্বের রাজ্য মিজোরাম, ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মণিপুরে থেকে টানা ৪৮ ঘণ্টা অতি ভারী বৃষ্টি। বুধবার লাদাখ, জম্মু কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড, হরিয়ানা চণ্ডীগড় উত্তরপ্রদেশ এবং দিল্লিতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 9 =