মুখ্যমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে রাজপথে সাধু-সন্ন্যাসীদের একাংশ

পার্থ রায়

 

 

নির্বাচনী প্রচারে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা মন্তব্যের বিরুদ্ধে এবার প্রতিবাদে সরব সাধুদের একাংশ। আগামী শুক্রবার কলকাতায় পদযাত্রায় নামতে চলেছেন তাঁদের একাংশ। সূত্রে খবর, বাগবাজার সারদা মায়ের বাড়ি থেকে বিবেকানন্দের বাড়ি পর্যন্ত মিছিল করবেন তাঁরা। এই তপ্ত আবহাওয়াতেও খালি পায়ে মুখ্যমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে বেলা তিনটে নাগাদ এই প্রতিবাদ মিছিলে অংশ নেবেন সাধুরা এমনটাই সূত্রে খবর। অর্থাৎ, সাধু-সন্ন্যাসী নিয়ে তপ্ত এখন বাংলার রাজ্য-রাজনীতি।

এখানেই শেষ নয়, এর পাশাপাশি ভারত ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রধান কার্তিক মহারাজকে নিয়ে করা মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে বিগ্রেডে গীতাপাঠের উদ্যোক্তা কমিটি সনাতন সংস্কৃতি মঞ্চের পক্ষ থেকে কলকাতায় হবে পথসভা। সেই নিয়েও আলোচনা চলছে। এই প্রসঙ্গে জানা যাচ্ছে, সনাতন সংস্কৃতি মঞ্চের পক্ষ থেকে ইতিমধ্যেই বিভিন্ন বৈঠক চলছে। তাঁরাও মিছিল করবেন বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, নির্বাচনী প্রচারে গিয়ে একাংশ সাধুদের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে বলতে শোনা যায়, ‘কেউ কেউ করেন না। সব সাধু সমান নয়। বহরমপুরের একজন মহারাজ আছেন। কার্তিক মহারাজ। আমি শুনেছি উনি বলেছেন তৃণমূল কংগ্রেসের এজেন্টকে বসতে দেব না। তাঁকে আমি সাধু বলে মনে করি না। তিনি সরাসরি রাজনীতি করছেন। দেশের সর্বনাশ করছেন। আমি চিহ্নিত করেছি কে কে করছেন।’ এরপরই জল কার্যত ঘোলা হয়। এই প্রসঙ্গে কার্তিক মহারাজ ওরফে স্বামী প্রদীপ্তানন্দ বলেন, ‘আমি কোনও জায়গায় এই রকম বক্তব্য রাখিনি। আমার পক্ষে অসম্ভব। আমি কোনও রাজনৈতিক দলের লোক নই। আমি সন্ন্যাসী। তবে আমি হিন্দু। আর হিন্দু ধর্মের উপর যখন আঘাত আসে আমি প্রতিবাদ করি।’ সেই দিনই তিনি জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের প্রতিবাদ হবে। আর তারপরই জানতে পারা যাচ্ছে আগামী শুক্রবার পথে নামতে চলছেন সাধু-সন্ন্যাসীরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + five =