বিপুল অর্থ বরাদ্দ রেলের সুরক্ষা ‘কবচ’-এ

রেল নিয়ে কী ভাবছে কেন্দ্র তা নিয়ে চর্চা শুরু হয়েছে  বাজেট পেশের পর থেকেই। এই প্রসঙ্গে রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, এবার রেল বাজেটে সুরক্ষার বিষয়টি সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। আর সেই কারণে ‘কবচ’ কে দ্রুত গতিতে দেশজুড়ে রেল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করার নির্দেশ খোদ প্রধানমন্ত্রী দিয়েছেন। অর্থাৎ কবচকেই বাড়তি গুরুত্ব। অর্থাৎ সুরক্ষা যে চিন্তার বিষয়, তা এই সংশ্লিষ্ট খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধি থেকেই প্রমাণিত, মত ওয়াকিবহাল মহলের।

একইসঙ্গে রেলমন্ত্রী এও জানান, ২ লক্ষ ৬২ হাজার কোটি টাকা ক্যাপিটাল এক্সপেনডিচার হিসেবে বরাদ্দ করা হয়েছে। যার মধ্যে শুধুমাত্র সুরক্ষার কাজের জন্য ১ লক্ষ ৮ হাজার ৭৯৫ কোটি টাকা রাখা হয়েছে। আর এই অর্থে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে ‘কবচ’ ইন্সটল করার ক্ষেত্রে। পরপর যেভাবে দেশজুড়ে রেল দুর্ঘটনা ঘটেছে এবং প্রায় শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে, তাতে যে রেল বোর্ড বা মন্ত্রক উদ্বিগ্ন তা এই সুরক্ষার জন্য বরাদ্দ অর্থেই প্রমাণিত বলে মত ওয়াকিবহাল মহলের।

একইসঙ্গে রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এদিন সামনে আনেন আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়। বলেন,  ‘কবচ ৪.০’ তিন দিন আগে আরডিএসও থেকে অনুমোদন পেয়েছে। যা অতীতের কবচ সুরক্ষা ব্যবস্থা থেকেও আরও উন্নত। দেশের প্রতিটি কোণে রেল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করতেই এই নতুন ‘কবচ ৪.০’ ব্যবহার করা হবে। সিগন্যালিং সিস্টেম, রেল ট্র্যাক, স্টেশন মনিটরিং সিস্টেম, টেলিকম সিস্টেম, ইঞ্জিন সহ সুরক্ষার সঙ্গে যুক্ত গোটা বিষয়টি এই ‘কবচ ৪.০’ আধুনিক সুরক্ষা ব্যবস্থার মধ্যে নিয়ে আসা হচ্ছে। এরই রেশ ধরে রেলমন্ত্রী এও জানান, এখনও পর্যন্ত কবচ সুরক্ষায় রেল নেটওয়ার্ককে মুড়ে দিতে মোট ৪ হাজার ২৭৫ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেবল বসানো হয়ে গিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − five =