পুরনো বাড়ির একাংশ ভাঙল বৌবাজারে, কাঠগড়ায় সেই প্রোমোটার রাজ

এবার বউবাজারে ভেঙে পড়ল পুরনো বাড়ির একাংশ । রামকানাই অধিকারী লেনে একটি বাড়ি ভাঙার কাজ চলছিল। মঙ্গলবার সকালে কাজ চলাকালীন পাশের বাড়ির দেওয়াল ভেঙে পড়ে। স্থানীয় সূত্রে খবর, শীল লেনে অবস্থিত ৭ নম্বর বাড়ি। সেটিকে ভাঙার কাজ চলছে বিগত প্রায় ৬ মাস। প্রোমোটিংও চলছে। এরপর মঙ্গলবার সকালে পাশের লাগোয়া বাড়ি ৬ বাই ১ এর বাসিন্দারা খুব ভারী কিছু পড়ে যাওয়ার শব্দ শুনতে পান। ধুলোয় ভরে যায় গোটা এলাকা। পরে দেখা যায়,৭ নম্বর এবং ৬ বাই ১ নম্বর বাড়ির মধ্যেকার কমন ওয়াল এবং পিলারের একাংশ ভেঙে ফেলেছে প্রোমোটার নিযুক্ত ঠিকাদার সংস্থা। ফলে ৬ বাই ১-এর এই তিনতলা বাড়িটিও কেঁপে ওঠে।

বৌবাজার এলাকায় এই পুরনো বাড়ির একাংশ ভেঙে পড়ার ঘটনায় স্থানীয় বাসিন্দারা অভিযোগের আঙুল তুললেন পুরনো ওই বাড়ির লাগোয়া বাড়িতে প্রোমোটারির কাজের দিকেই। তাঁরা জানান, মঙ্গলবার সকাল থেকেই সেই বাড়িটি ভাঙার কাজ চলছিল। ভাঙাভাঙির কাজ চলাকালীনই মিস্ত্রীরা তাঁদের বাড়ির দেওয়ালে আঘাত করেন। সেই কারণেই পুরনো এই বাড়িটির একাংশ ভেঙে পড়ে যায় বলে অভিযোগ। একইসঙ্গে তাঁরা এও জানান, তাঁদের তরফে পাশের বাড়িটিতে যে প্রোমোটারির কাজ চলছিল, তাঁদেরকে সাবধানে কাজ করার জন্য বলা হয়েছিল। তবে তাঁরা কথা শোনেনি। এরপর  অসাবধানতাবশত কাজ করার কারণে এমন অবস্থা হল বলে দাবি করেন তাঁরা।

কিছুদিন আগেই গার্ডেনরিচ এলাকায় একটি নির্মীয়মান বাড়ি ভেঙে পড়ে যায়। এই কাণ্ডের জেরে প্রাণ হারিয়েছেন ১২ জন মানুষ। এরপরেই দমদমের বিরাটি এলাকাতেও একটি বাড়ির অংশ ভেঙে পড়ায় এক গৃহবধূর মৃত্যু হয়। এই দুই ঘটনার পরেই ফের আবার পুরনো বাড়ির একাংশ ভেঙে পড়ার ঘটনায় ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা। মাঝে কলকাতা পুরসভা এলাকায় চেতলা এলাকাতেও একটি বাড়ির কার্নিশ ভেঙে পড়েছিল। একের পর এক বাড়ি ভেঙে পড়ার ঘটনায় এবার প্রশ্ন তুলছেন কলকাতা সহ উপকণ্ঠের বাসিন্দারা।

অন্যদিকে, বাড়ি ভেঙে পড়ার ঘটনায় ইতিমধ্যে কড়া পদক্ষেপ গ্রহণ শুরু করেছে কলকাতা পুরসভা। বেআইনি নির্মাণের বিরুদ্ধে একটি অ্যাপ নির্মাণ করা হয়েছে। পাশাপাশি, পুরসভা এলাকায় ঘুরে ঘুরে বেআইনি নির্মাণের ব্যাপারে তদারকি করছেন পুর কর্তারা। কোথাও বেআইনি নির্মাণ দেখলেই তার ছবিও তুলে রাখছেন তারা। বেআইনি নির্মাণ সংস্থার বিরুদ্ধে দ্রুত নোটিশ পাঠানোর কাজ করা হচ্ছে। অবৈধ নির্মাণ রুখতে ১৫ দিন অন্তর পুলিশ এবং পুরসভা বৈঠকে বসার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এরপরেও বেশ কিছু জায়গায় প্রোমোটারির দৌলতে অবৈধ নির্মাণ চলছে বলে দাবি অনেকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 20 =