এনকাউন্টার তত্ত্ব থেকে সরলেন অভিষেক

আরজি কর-কাণ্ড তোলপাড় করেছে গোটা দেশকে। তার মধ্যেই ধর্ষণ বন্ধে কড়া আইনের দাবি করলেন ডায়মন্ড হারবারের সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। পঞ্চাশ দিনে ধর্ষকের শাস্তির দাবি ‘তৃণমূল সেনাপতির’। এই সংক্রান্ত ইস্যুতে এবার পোস্ট করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে তৃণমূল সাংসদের এই পোস্ট অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কেন?

আরজি করের ঘটনার পর প্রথম অভিযুক্তের ফাঁসির দাবিতে সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই ‘এনকাউন্টার তত্ত্ব’ নিয়ে এসেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, ‘ধর্ষণে অভিযুক্তদের এনকাউন্টারের মতো কড়া শাস্তির বিধান হওয়া উচিত।’ এরপর বৃহস্পতিবার অভিষেকও পঞ্চাশ দিনের ভিতরে ‘বিচার এবং ফাঁসির’ দাবি তুললেন। অর্থাৎ কোথাও একটা মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরে সায় মেলালেন তিনি। আর এখানেই প্রশ্ন উঠে গেল, তাহলে কি নিজের অবস্থান থেকে পিছু হটলেন অভিষেক! সরে এলেন তাঁর এনকাউন্টার তত্ত্ব থেকে।

তবে অভিষেকের এই টুইটে একটি গুরুত্বপূর্ণ কথা রয়েছে। এতগুলো প্রতিবাদ হচ্ছে এই নক্কারজনক ঘটনাকে নিন্দা করে। অনেকেই এই প্রতিবাদকে তৃণমূল সরকার বিরোধী বলে আখ্যা দিচ্ছিলেন। অভিষেক বলছেন, একটা সামাজিক ব্যাধির বিরুদ্ধে এই প্রতিবাদ ঘনিত হচ্ছে। এর পাশাপাশি সারা দেশে গত দশ দিনে সারা দেশে ৯০০টি ধর্ষণের ঘটনা ঘটেছে বলেও উল্লেখ করেছেন। তা যে নিন্দার যোগ্য, এ কথাও উল্লেখ করেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + 3 =