অভিষেককে সমন পাঠানো হলেও কড়া পদক্ষেপ নয়, নির্দেশ আদালতের

প্রাথমিক দুর্নীতি মামলায় আদালতে বড় স্বস্তি অভিষেকের। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন পাঠানো হলেও তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ নয়, আদালতে এমনটাই মৌখিক আশ্বাস দিল ইডি। একইসঙ্গে ইডি-র তরফ থেকে এও জানানো হয়েছে, কিছু তথ্যের জন্যই সমন করা হয়েছে তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়কে।এদিকে এই মামলায় কড়া পদক্ষেপ না করার পরামর্শই দিতে দেখা যায় বিচারপতি তীর্থঙ্কর ঘোষকে। এই প্রসঙ্গে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এও জানান, কোনও পদক্ষেপের আগে একটু অপেক্ষা করার পরামর্শ দেব। সমন দেওয়ার অধিকার আছে। রেইড করারও অধিকারও আছে। তবে আদালতে বিচারাধীন বলে পরামর্শ কোনও কড়া পদক্ষেপ যেন না করা হয়।

এদিনের সওয়াল-জবাব চলাকালীন ইডির বিরুদ্ধে লাগাতার তোপ দাগেন অভিষেকের আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি জানান, ইডি-র অভিসন্ধি আছে। সেই অভিসন্ধি নিয়েই সমন পাঠাচ্ছে। কোনও তথ্যই নেই। তাও সমন পাঠানো হচ্ছে। এরপরই ইডির তরফে আইনজীবী রাজু জানান, ‘আমরা বলিনি গ্রেফতার করা হবে। কোনও কড়া পদক্ষেপ নয়। আমরা কিছু প্রশ্ন করতে চাই তথ্য জোগাড় করার জন্য।’

প্রসঙ্গত, ১৯ সেপ্টেম্বর এই মামলার শেষ শুনানি। ওই দিন লিখিত বক্তব্য দেবেন উভয় পক্ষের আইনজীবীরা। তারপর রায় দেবেন বিচারপতি। এদিকে ১৩ সেপ্টেম্বর রয়েছে ইন্ডি নামক জোটের কো-অর্ডিনেশন কমিটির প্রথম বৈঠক। সেখানে হাজির থাকার কথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। সেদিনই তাঁকে তলব করছে ইডি। যা নিয়েই শোরগোল চলছে নানা মহলে। এরইমধ্যে আদালতের এই সওয়াল-জবাব পর্ব নিয়ে শুরু হয়েছে নতুন চর্চা। তবে এরই মধ্যে ইডি সূত্রে খবর মিলছে, বুধবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দফতরে হাজিরা দেবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিকে ১৩ সেপ্টেম্বর ইন্ডি জোটের কো-অর্ডিনেশন কমিটির প্রথম বৈঠক। তৃণমূলের সদস্য হিসেবে বৈঠকে যোগ দেওয়ার কথা অভিষেকের। কিন্তু বুধবার সকালে তাঁকে ইডি দফতরে তলব করা হয়।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দিয়ে বিরোধী দলের নেতানেত্রীদের জিজ্ঞাসাবাদের নামে হেনস্তার অভিযোগে বরাবরই সরব এ রাজ্যের শাসকদল তৃণমূল। বিভিন্ন মামলার তদন্তে ইতিমধ্যেই দলের বেশ কয়েকজন হেভিওয়েটকে একাধিকবার তলব করেছে সিবিআই, ইডি। এমনকী দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও বেশ কয়েকবার দিল্লি ও কলকাতার ইডি, সিবিআই অফিসে ডেকে পাঠানো হয়েছিল। তিনি প্রতিবারই নথিপত্র নিয়ে সময়ের আগেই পৌঁছে গিয়েছেন দপ্তরে, জিজ্ঞাসাবাদে অফিসারদের সহযোগিতাও করেছেন। এবারও নিয়োগ দুর্নীতিতে কুন্তল ঘোষের চিঠি মামলায় এর আগেও অভিষেককে তলব করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এবার ফের সেই সূত্রেই তাঁকে তলব করা হয়েছে সিজিও কমপ্লেক্সে। তিনি হাজিরা দেবেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠছিল। কারণ একইদিনে বিরোধীদের বৈঠক রয়েছে। তবে ইডি-র তরফ থেকেই জানানো হয়েছে ,বুধবার  নির্ধারিত সময় বেলা ১১টা নাগাদ ইডি দপ্তরে উপস্থিত হবেন তৃণমূলের সেকন্ড-ইন-কমান্ড।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =