১০ মার্চের পর রাজ্যজুড়ে প্রচার অভিযানে অভিষেক

নির্বাচনের মুখে আবারও রাজ্যজুড়ে প্রচার অভিযানে নামছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী ১০ মার্চ ব্রিগেড সমাবেশের পরই রাজ্য জুড়ে তাঁর এই কর্মসূচি শুরু করতে চলেছেন  তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়, অন্তত এমনটাই খবর দলীয় সূত্রে। তৃণমূল শিবির সূত্রে এ খবরও মিলেছে যে, অভিযানের অভিমুখ কীরকম থাকবে, সেই নীলনকশা তৈরি করা নিয়ে এই মুহূর্তে চরম ব্যস্ততা চলছে তৃণমূল শিবিরে। এদিকে মাঝে তৃণমূলের অন্দরে প্রবীণ-নবীন দ্বন্দ্ব নিয়ে চূড়ান্ত কাটাছেঁড়া চলার কারণে ডায়মন্ড হারবারের সংসদীয় এলাকাতেই সীমাবদ্ধ ছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন কর্মসূচি। রাজনৈতিক মহল থেকে এ প্রশ্নও ওঠে, ২০২৪-এর লোকসভা নির্বাচনে রাজ্যওয়াড়ি প্রচার অভিযানে আদৌ তিনি অংশ নেবেন কি না তা নিয়েও। এবার তৃণমূল শিবির সূত্রে জানা যাচ্ছে, ১০ তারিখের ব্রিগেড সমাবেশের পরই রাজ্যওয়াড়ি প্রচার অভিযানে নামছেন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড।

ইতিমধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার ইস্যুকে হাতিয়ার করে আসরে নেমেছে তৃণমূল কংগ্রেস। ‘জমিদারি হঠাও, বাংলা বাঁচাও’, এই স্লোগানকে সামনে রেখেও আন্দোলনের সুর চড়াতে দেখা গিয়েছে ঘাসফুল শিবিরকে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার সেই ইস্যুকে হাতিয়ার করেই এবার লোকসভা নির্বাচনের আগে প্রচার অভিযানে নামতে চলেছেন অভিষেক। এর আগে পঞ্চায়েত নির্বাচনের আগে তৃণমূলে নবজোয়ার কর্মসূচিতে নামতে দেখা গিয়েছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। রাজ্যব্যাপী টানা দু’মাস বিভিন্ন প্রান্তে ঘুরেওছেন তিনি। সেখানে মূলত কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগই হাতিয়ার ছিল অভিষেকের। সেই অভিযানের পর পঞ্চায়েত নির্বাচনে দুর্দান্ত সাফল্যও পেয়েছিল তৃণমূল।

এদিকে রাজনৈতিক মহলে কানাঘুষো শোনা যাচ্ছিল, দুর্গাপুজোর পর ফের একবার তৃণমূলে নবজোয়ার কর্মসূচি শুরু হবে। কিন্তু তখন তা শুরু হয়নি। বরং প্রবীণ-নবীন দ্বন্দ্বের আবহে ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রেই নিজের কর্মসূচিগুলিকে আবদ্ধ রাখছিলেন অভিষেক। নেতাজি ইনডোর স্টেডিয়ামে দলের কর্মিসভায় শুধুমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি পোস্টারে ছিল। সেই নিয়েও যথেষ্ট জলঘোলা হয়েছিল।

এসব ঘটনা কাটিয়ে ব্রিগেডের কর্মসূচিকে সামনে রেখে অভিষেকের অফিস আবারও সক্রিয়। সূত্রের খবর, লোকসভা ভোটের আগে এই সক্রিয়তা আরও বাড়বে। ফের একবার রাজ্যব্যাপী অভিযানে দেখা যাবে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। আগামী ১০ মার্চের পরই এই কর্মসূচি শুরু হবে বলে জানা যাচ্ছে। ফলে এ প্রশ্নও উঠেছে যে এবারও টানা দিনের পর দিন বাড়ির বাইরে থেকে লোকসভার প্রচার অভিযান চালাবেন কি না। সেক্ষেত্রে তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, যেহেতু তাঁর নিজের একটি লোকসভা কেন্দ্র রয়েছে, সেই জায়গা থেকে হয়ত টানা দু’মাস জেলায় জেলায় নাও থাকতে পারেন অভিষেক। সেক্ষেত্রে প্রতিদিনের যাতায়াত কিংবা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত গোটা রাজ্য ঘুরে এসে নিজের কেন্দ্রে প্রচার শুরু করতে পারেন। প্রচারের ধরন যাই হোক না কেন, ফের একবার দেড়-দু’মাস ধরে রাজ্যব্যাপী প্রচার অভিযানে নেমে সামনের সারি থেকে দলকে নেতৃত্ব দিতে চলেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 2 =