বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চেই ফিরল অভিষেকের মামলা

বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চেই ফিরল অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের মামলা। ইডি-র এফআইআর খারিজের আবেদন জানিয়ে বিচারপতি ঘোষের বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড। এখানেই আপত্তি ছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। ইডি-র তরফ থেকে আপত্তি উঠতেই সোমবারই নিয়োগ দুর্নীতি সংক্রান্ত এই মামলা ছেড়ে দেন বিচারপতি। তবে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম আবারও সেই বিচারপতির এজলাসেই পাঠালেন অভিষেকের মামলা। বুধবার হবে শুনানি।

সুপ্রিম কোর্টের নির্দেশে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত বেশ কয়েকটি মামলা সরানো হয়েছিল বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে। তাই ইডি প্রশ্ন তুলেছিল, বিচারপতি ঘোষের বেঞ্চে কেন নিয়োগ-মামলার শুনানি হবে না তা নিয়েই। এরই প্রত্যুত্তরে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ জানান, নিয়োগ দুর্নীতিতে দুই অভিযুক্ত মানিক ভট্টাচার্য ও সুজয়কৃষ্ণ ভদ্রের জামিন মামলা তাঁর এজলাসেই চলছে। অপরাধমূলক মামলা ও সাধারণ মামলা কীভাবে একই বেঞ্চে হতে পারে, ইডি-র তরফ থেকে এই প্রশ্ন তোলা হতেই, অভিষেকের মামলা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। সঙ্গে বিচারপতি এও জানান, প্রধান বিচারপতি ঠিক করলে তবেই তিনি আবার মামলা শুনতে পারেন।

এদিকে অভিষেকের তরফে সওয়াল করছিলেন আইনজীবী অভিষেক মনু সিংভি। তাঁর যুক্তি ছিল, বিচারপতি ঘোষের এজলাসেই ৪৮২ ধারা অর্থাৎ এফআইআর খারিজের মামলার শুনানি হয়। তাই এই এজলাসেই আবেদন করা হয়েছে। এ ক্ষেত্রে ইডি আদালতকে প্রভাবিত করার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন আইনজীবী অভিষেক মনু সিংভি।

তবে এদিনের এই নির্দেশের পর বঙ্গ রাজনীতিবিদদের নজরে বুধবারে হাইকোর্টের এই মামলা। এখানে আরও একটা তথ্য দিতেই হয়, এই মামলায় সোমবার পর্যন্ত রক্ষাকবচ পেয়েছিলেন অভিষেক। পরে বিচারপতি ঘোষ মামলা ছেড়ে দেওয়ায় ইডি জানিয়েছিল, তারা বেঞ্চ নির্দিষ্ট না হওয়া পর্যন্ত কোনও পদক্ষেপ করবে না। ফলে বুধবার বিচারপতির নির্দেশের ওপরেই নির্ভর করবে মামলার গতিবিধি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 4 =