জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেড সংস্থার প্রলেপযুক্ত ইস্পাত ব্যবসার ৩০ শতাংশ আসছে পশ্চিমবঙ্গ থেকে

কলকাতা, ১৬ অক্টোবর ২০২৪: জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেড, মর্যাদাপূর্ণ বি.সি. জিন্দাল গ্রুপের অংশ এবং ভারতের অন্যতম শীর্ষস্থানীয় ইস্পাত পণ্য উৎপাদক, পশ্চিমবঙ্গে প্রলেপযুক্ত ইস্পাত পণ্যের ক্ষেত্রে একটি প্রধান সংস্থা। গত কয়েক বছরে পশ্চিমবঙ্গে প্রলেপযুক্ত ইস্পাত পণ্যের চাহিদা বৃদ্ধির কারণে জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেড ২০ শতাংশ উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে। এর ফলে, বর্তমানে জিন্দাল ইন্ডিয়া লিমিটেডের প্রলেপযুক্ত ইস্পাত ব্যবসার ৩০ শতাংশ পশ্চিমবঙ্গ থেকে আসছে, যেখানে জিন্দাল সাবরং এবং জিন্দাল নিউকালার+ ব্র্যান্ডগুলির উচ্চ চাহিদাও রয়েছে।

১৯৫২ সালে প্রতিষ্ঠিত জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেডের গত সাত দশক ধরে পশ্চিমবঙ্গের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। সংস্থাটি কলকাতার নিকটবর্তী জঙ্গলপুর এবং রাণিহাটিতে দুটি অত্যাধুনিক উৎপাদন কেন্দ্র পরিচালনা করে। এই উপস্থিতি পশ্চিমবঙ্গের অর্থনীতিতে বহুমুখী ইতিবাচক প্রভাব ফেলেছে, যেমন উৎপাদন এবং রপ্তানির মাধ্যমে রাজ্যের জিডিপি বৃদ্ধি, আনুষঙ্গিক শিল্পগুলির বিকাশ এবং স্থানীয় জনগণের জন্য উল্লেখযোগ্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করা। সম্প্রতি, জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেড কৌশলগতভাবে উৎপাদন ক্ষমতা ৬ লক্ষ মেট্রিক টন বাড়ানোর জন্য ১৫০০ কোটিরও বেশি মূলধনী ব্যয়ের ঘোষণা করেছে।

সাম্প্রতিক সময়ে পশ্চিমবঙ্গে পরিবহন, শিল্প পার্ক এবং গুদাম প্রতিষ্ঠার ক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতিও পরিলক্ষিত হয়েছে। এর পাশাপাশি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই বছরের শুরুর দিকে রেল, বন্দর, তেল পাইপলাইন, এলপিজি সরবরাহ ইত্যাদি ক্ষেত্রের সাথে সম্পর্কিত ৭,২০০ কোটি টাকার একাধিক উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এর ফলে টেকসই এবং জং প্রতিরোধক ইস্পাত পণ্যের চাহিদা আরও বৃদ্ধি পেয়েছে।

ব্যবসায়িক প্রবৃদ্ধি সম্পর্কে আলোকপাত করতে গিয়ে জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেডের মুখপাত্র জানান, “পশ্চিমবঙ্গ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার, এবং রাজ্যে আমাদের প্রলেপযুক্ত ইস্পাত পণ্যের ক্রমবর্ধমান চাহিদা আমাদের গ্রাহকদের আস্থা এবং বিশ্বাসের প্রতিফলন। আমরা রাজ্যে আমাদের উপস্থিতি শক্তিশালী করতে এবং এর দ্রুত অগ্রগতিতে অবদান রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। উদ্ভাবনী এবং উচ্চ-মানের ইস্পাত সরবরাহের মাধ্যমে, আমরা আমাদের গ্রাহকদের পরিবর্তনশীল চাহিদা পূরণের পাশাপাশি পশ্চিমবঙ্গের উন্নয়ন যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চাই। আগামী বছরগুলিতে আমরা এই অঞ্চলের সাথে দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব গড়ে তোলার প্রত্যাশা করছি।”

একইসঙ্গে তিনি এও জানান, জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেড একটি পরিসরের উন্নত প্রলেপযুক্ত ইস্পাত পণ্য অফার করে, প্রতিটি পণ্য বিভিন্ন শিল্পের নির্দিষ্ট চাহিদাগুলি পূরণের জন্য ডিজাইন করা হয়েছে, একইসাথে উচ্চ কার্যকারিতা এবং স্থায়িত্ব নিশ্চিত করে। এর মধ্যে, জিন্দাল সাবরাং ইস্পাতের নান্দনিকতাকে নতুনভাবে সংজ্ঞায়িত করে, যা বাইরের ব্যবহারের জন্য ব্যতিক্রমী জং প্রতিরোধ ক্ষমতাসহ উজ্জ্বল রঙের প্রলেপযুক্ত বিকল্পগুলির এক অসাধারণ পরিসর উপস্থাপন করে। জিন্দাল সাবরাং একটি চাক্ষুষ আবেদন যোগ করে যা ইস্পাতের কার্যকারিতাকে এর সাধারণ ব্যবহারের বাইরেও প্রসারিত করে।

এই প্রসঙ্গে তিনি এও জানান, জিন্দাল নিউকালার+ প্রিমিয়াম প্রলেপযুক্ত ইস্পাত পণ্যের শীর্ষস্থানীয় উদাহরণ, যা উন্নত প্রযুক্তি, নান্দনিক বহুমুখিতা এবং দীর্ঘস্থায়ী টেকসইত্বের অনন্য সংমিশ্রণ সরবরাহ করে। এই পণ্যটি বিশেষ প্রলেপ প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়েছে, যেখানে আরএমপি-র পাশাপাশি এসএমপি, এসডিএফ এবং পিভিডিএফ এর ব্যবহার করে থাকে। যার ফলে ইস্পাত শিটটি ব্যতিক্রমীভাবে জং প্রতিরোধক এবং রঙ ফিকে হওয়া থেকে রক্ষা পায়।

ভবিষ্যতের দিকে লক্ষ্য রেখে, জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেড পশ্চিমবঙ্গের বিভিন্ন শিল্পের নির্দিষ্ট চাহিদার জন্য নতুন প্রলেপযুক্ত ইস্পাত পণ্য উপস্থাপনের পরিকল্পনা করেছে। এই বাজারে কোম্পানির সাফল্য তার পণ্যের উৎকর্ষতা এবং গ্রাহক-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গির প্রমাণ, যা জিন্দাল (ইন্ডিয়া) লিমিটেডকে এই অঞ্চলে স্থায়ী বৃদ্ধির জন্য প্রস্তুত করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 11 =