এবিপি নিউজ-সি-ভোটারের ওপিনিয়ন পোলের সমীক্ষায় ২০২৪-এর লোকসভা নির্বাচনে জয় পাচ্ছে এনডিএ

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে দল ও প্রধানমন্ত্রী পদের নির্বাচনের ক্ষেত্রে এবিপি নিউজ ও সি-ভোটার-এর প্রথম জনমত সমীক্ষায় সামনে এসেছে আকর্ষণীয় কিছু তথ্য। এবিপি নিউজ-সি-ভোটারের ওপিনিয়ন পোলের সমীক্ষা বলছে, এনডিএ তৃতীয়বার ক্ষমতায় আসতে চলেছে। মোট ৫৪৩টি আসনের মধ্যে ক্ষমতাসীন জোট পেতে পারে ২৯৫-৩৩৫টি আসন। কংগ্রেস, বিরোধী ব্লক আই. এন. ডি. আই. এ-র সঙ্গে মিলে১৬৫-২০৫টি আসন পেতে পারে, অন্যান্যরা ৩৫-৬৫টি আসন পাবে।

অঞ্চলভিত্তিক সমীক্ষায় দেখা যাচ্ছে, পূর্বাঞ্চলের ১৫৩টি আসনের মধ্যে বিজেপি/এনডিএ ৮০-৯০, উত্তরাঞ্চলের ১৮০টি আসনের মধ্যে সর্বোচ্চ ১৫০-১৬০টি, পশ্চিমাঞ্চলের ৭৮টি আসনের মধ্যে ৪৫-৫৫টি, দক্ষিণাঞ্চলের ১৩২টি আসনের মধ্যে ২০-৩০টি আসনে জয় পাবে। এখানে এটাও লক্ষণীয় যে দক্ষিণাঞ্চলেই একমাত্র বিজেপি/এনডিএ পিছিয়ে রয়েছে। সেখানে কংগ্রেস/আই.এন.ডি.আই.এ ৭০-৮০ টি আসন পেতে পারে বলে অনুমান করা হচ্ছে। অন্য তিনটি জোন পূর্ব, উত্তর এবং পশ্চিমে আই.এন.ডি.আই.এ আসন পাবে ৫০-৬০, ২০-৩০,২৫-৩৫টি।

রাজ্যগুলির ক্ষেত্রেও ছবিটা প্রায় একই।  এবিপি নিউজ-সি ভোটারের এর সমীক্ষায় ধরা পড়ছে বিজেপি শাসিত সব রাজ্যে বিরোধী শিবিরের থেকে এগিয়ে এনডিএ জোট।  যেমন মধ্যপ্রদেশে (২৭-২৯), ছত্তিশগড়ে (৯-১১), রাজস্থানে (২৩-২৫), আর উত্তরপ্রদেশ (৭৩-৭৫) টি সিট পাবে  এনডিএ। কংগ্রেস শাসিত কর্ণাটকেও বিজেপি ২২-২৪টি আসন পেতে পারে। অন্যদিকে মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানে বিরোধী জোট পেতে পারে মাত্র ০-২টি আসন। কংগ্রেস ও আই. এন. ডি. আই. এ. যে রাজ্যগুলিতে এগিয়ে রয়েছে, সেগুলি হল তেলেঙ্গানা (৯-১১), পঞ্জাব (আইএনসি ৫-৭টি, আপ ৪-৬টি), বিহার (২১-২৩) এবং মহারাষ্ট্র (২৬-২৮)। পশ্চিমবঙ্গে এই মহূর্তে নির্বাচন হলে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস ২৩-২৫  টি আসন পেতে পারে এবং আইএনসি এবং বাম জোট পেতে পরে ০-২টি আসন। সেখানে বিজেপি জয় পেতে পারে ১৬-১৮টি আসনে।

এই সমীক্ষার জন্য এবিপি নিউজ-সি ভোটার -এর পক্ষ থেকে ৫৪৩টি লোকসভা কেন্দ্রের মোট ১৩,১১৫ জন উত্তরদাতার কাছ থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয়। সেখানে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তৃতীয় মেয়াদে ফের ক্ষমতায় আনতে চাইছেন ৫৮.৬% মানুষ। রাহুল গান্ধি প্রধানমন্ত্রী পদে দেখতে চেয়ে ভোট দিয়েছেন ৩২ শতাংশ মানুষ। এদিকে ৪.৪%  এঁদের কাউকেই পছন্দ নয় এবং ৫% জানিয়েছেন যে তাঁরা বলতে পারবেন না।

এদিকে আবার বর্তমান প্রধানমন্ত্রীর কাজ নিয়ে মানুষ কতটুকু সন্তুষ্ট এই প্রশ্নে, সারা ভারতে ৪৭.২% মানুষ জানিয়েছেন, তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাজ নিয়ে ‘খুবই সন্তুষ্ট’, যেখানে ৩০.২% জানিয়েছেন, তাঁরা ‘কিছুটা হলেও সন্তুষ্ট’ আর ২১.৩% মানুষ জানিয়েছেন, তাঁরা মোটেই সন্তুষ্ট নন।

২০২৪-এর লোকসভা নির্বাচনে বেকারত্বই মূল ইস্যু হবে বলে মনে করেন দেশের শহর বা গ্রামাঞ্চলের মানুষ। এছাড়াও এই ওপনিয়ন পোলে সংখ্যাগরিষ্ঠ মানুষ জানিয়েছেন, কর্নাটকে জেডিএসের সঙ্গে জোট করে বিজেপিকে ক্ষমতায় আনা উচিত, পশ্চিমবঙ্গে তৃণমূলকে কড়া টক্কর দেবে বিজেপি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + fourteen =