ছাত্র বিক্ষোভের জেরে স্থগিত যাদবপুরের ইন্টারন্যাশানাল রিলেসনস-এর পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া

ছাত্র বিক্ষোভের জেরে আপাতত স্থগিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডি ভর্তি। আন্তর্জাতিক সম্পর্ক (ইন্টারন্যাশানাল রিলেশনস) বিভাগের ভর্তি তালিকা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।

এই ঘটনার শুরু মঙ্গলবার। এইদিন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডি ভর্তির একটি মেধাতালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তালিকা প্রকাশ হতেই উত্তপ্ত হয় ওঠে পরিস্থিতি। তালিকায় বেনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ দেখানো শুরু করেন পড়ুয়াদের একাংশ। উপাচার্য ভাস্কর গুপ্তকে ঘিরে বিক্ষোভ দেখান তাঁরা। পড়ুয়াদের একাংশের অভিযোগ, ওই তালিকায় নাম রয়েছে প্রাক্তন এসএফআই নেতার। বিশ্ববিদ্যালয়ের এক পরিচিত মুখ, প্রাক্তন এসএফআই নেতাকে নিয়মবিরুদ্ধভাবে সুযোগ করে দেওয়া হয়েছে এই অভিযোগেই মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের একাধিক ছাত্র সংগঠনের তরফে অরবিন্দ ভবনে উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। মধ্যরাত পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে আটকে থাকেন উপাচার্য।

অভিযোগ, ২০২৩ এবং ২০২৪, এই দু’বছরেই আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অর্থাৎ ইন্টারন্যাশানাল রিলেশনস-এ পিএইচডি ভর্তি তালিকায় ওই প্রাক্তন এসএফআই নেতার নাম দেখা যায়। তাঁর যোগ্যতা না থাকা সত্ত্বেও ভর্তির সুযোগ পেয়েছেন বলে অভিযোগ ওঠে। দাবি করা হয়, শুধুমাত্র প্রভাব বিস্তার করেই পিএইচডির সুযোগ পেয়েছেন ওই ব্যক্তি। এরপর নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। নির্দিষ্ট কমিটি গঠন করা হয়। এরপরই বুধবার বিশ্ববিদ্যালয়  কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, উপাচার্যের নির্দেশে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পিএইচডি ভর্তি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হল। মনে করা হচ্ছে, নতুন করে ওই তালিকা প্রকাশ করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + two =