এথার এনার্জি-এর প্রথম ফ্যামিলি স্কুটার, রিজতা, এখন কলকাতায়

কলকাতা, ৬ জুলাই, ২০২৪ – রিজতা হল একটি মেড-ইন-ইন্ডিয়া বৈদ্যুতিক স্কুটার যা পারিবারিক ব্যবহারের ক্ষেত্রে ডিজাইন করা হয়েছে। শনিবার এই ইভেন্ট চলাকালীন এথার তার নতুন ফ্যামিলি স্কুটার, রিজতা এবং তার প্রথম স্মার্ট হেলমেট, হ্যালো, তার কমিউনিটি মেম্বারদের এবং ইলেকট্রিক গাড়ির উৎসাহীদের কাছে তুলে ধরে।

এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এথার এনার্জি -এর চিফ বিজনেস অফিসার রবনীত সিং ফোকেলা জানান, ‘এথার-এর ৪৫০ সিরিজের স্কুটার, তাদের পারফরম্যান্সের জন্য পরিচিত। এটি কলকাতায় আমাদের গ্রাহকদের কাছে অত্যন্ত প্রশংসিত হয়েছে। এখন রিজতা -এর সাথে, আমাদের লক্ষ্য হলো পরিবারের স্কুটার জন্য একটি পছন্দ উপভোক্তাদের চাহিদা পূরণ করা। রিজতায় একটি আরামদায়ক এবং বড় আসন, পর্যাপ্ত স্টোরেজ স্পেস, বেশ কয়েকটি নিরাপত্তা এবং ব্যবহারিক বৈশিষ্ট্য রয়েছে, যা এটিকে পরিবারের জন্য উপযুক্ত করে তোলে। সঙ্গে দেয় একটি মানসম্পন্ন রাইডিং অভিজ্ঞতা প্রদান। একইসঙ্গে ব্যস্ত রাস্তায় এবং সরু বাইলেনের মাধ্যমে সহজে চলাচলের সুবিধাও দেয়। আমরা এটি কলকাতায় লঞ্চ করতে পেরে অত্যন্ত আনন্দিত।’

এথার এনার্জি ২০১৮ সালে তার প্রথম বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করেছিল এবং তারপর থেকে ৪৫০এক্স এবং ৪৫০এস সহ ৪৫০ সিরিজে উচ্চ-পারফরম্যান্স মডেলগুলির জন্য একটি খ্যাতি তৈরি করেছে।  নতুন লঞ্চ করা রিজতা টু-হুইলারের পারিবারিক বিভাগে এথারের সম্প্রসারণের ইঙ্গিত দেয়।  কোম্পানির পশ্চিমবঙ্গ জুড়ে ৪টি অভিজ্ঞতা কেন্দ্র (ইসি) এবং দেশব্যাপী ২০০ টিরও বেশি ইসি রয়েছে।  উপরন্তু, এথার পশ্চিমবঙ্গে এথার গ্রিডস্ নামে পরিচিত এবং সারা দেশে ১৯০০ টিরও বেশি দ্রুত চার্জিং স্টেশন স্থাপন করেছে।

রিজতা তিনটি ভেরিয়েন্টের সাথে দুটি মডেলে দেখা যাবে : রিজতা এস এবং রিজতা জেড। উভয়ই একটি ২.৯ কিলোওয়াট/ঘণ্টা ব্যাটারি সমন্বিত, এবং একটি টপ-এন্ড মডেল,  রিজতা জেড, একটি ৩.৭ কিলোওয়াট/ ঘণ্টা ব্যাটারি দিয়ে সজ্জিত। ২.৯ কিলোওয়াট/ঘণ্টা ভেরিয়েন্টগুলি ১২৩ কিলোমিটারের একটি প্রেডিক্ট  করা আইডিসি রেঞ্জ অফার করে, যেখানে ৩.৭ কিলোওয়াট/ঘণ্টা  ভেরিয়েন্ট একটি চিত্তাকর্ষক ১৫৯ কিলোমিটার রেঞ্জ প্রদান করে৷  রিজতা এস তিনটি মনোটোন রঙে পাওয়া যায়। এছাড়া রিজতা জেড সাতটি রঙে , যার মধ্যে তিনটি মনোটন এবং চারটি ডুয়াল-টোন অপশনও রয়েছে।  একটি পরিবারের কথা মাথায় রেখে ডিজাইন করা, রিজতা আরাম, সুবিধা এবং নিরাপত্তার উপর জোর দেয়।  এটি বাজারে সবচেয়ে বড় এবং সবচেয়ে আরামদায়ক আসনগুলির মধ্যে একটি নিয়ে গর্ব করে এবং ৫৬ লিটার স্টোরেজ স্পেস অফার করে, যার মধ্যে একটি ৩৪ লিটার আন্ডার-সিট ক্ষমতা এবং তার সাথে ২২ লিটার অতিরিক্ত ফ্রঙ্ক অ্যাক্সেসরিজ রয়েছে।  বড় ফ্লোরবোর্ড রাইডারের জন্য পর্যাপ্ত পা রাখার জায়গা রয়েছে।

এথার রিজতায় স্কিডকন্ট্রোলও রয়েছে যা একটি ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম যা নুড়ি, বালি, জল বা তেলের মতো লো ফ্রিকশন সারফেসগুলিতে ট্র্যাকশনের ক্ষতি রোধ করতে মোটর টর্ক পরিচালনা করে। ফলসেফ, ইমার্জেন্সি স্টপ সিগন্যাল(ইএসএস), থেফট অ্যান্ড টো ডিটেক্ট এবং পিং মাই স্কুটার  সহ অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্যগুলিও রিজতা -তে একত্রিত করা হয়েছে।

এর পাশাপাশি এও জানানো হয়, তিনটি ভেরিয়েন্টেরই সর্বোচ্চ গতি ৮০ কিলোমিটার/ঘণ্টা এবং দুটি রাইডিং মোড রয়েছে –জিপ এবং স্মার্টইকো।  রিজতায় রাইড অ্যাসিস্ট ফিচারও রয়েছে যেমন ম্যাজিকটুইস্ট, অটোহোল্ড এবং রিভার্স মোড, যা প্রথম ৪৫০ সিরিজে চালু করা হয়েছিল। ম্যাজিক টুইস্ট বৈশিষ্ট্যটি রাইডারকে থ্রোটল-টুইস্টের মাধ্যমে অ্যাক্সিলারেশন  এবং ডিসিলারেশন নিয়ন্ত্রণ করতে দেয়।  অটোহোল্ড বৈশিষ্ট্যটি স্কুটারটিকে ঢালে সুরক্ষিত করে এবং রিভার্স মোড ম্যানুয়াল ছাড়াই সহজে রিভার্সিং সক্ষম করে।

এথার হ্যালো হেলমেটটিও প্রদর্শন করেছেন, একটি অত্যাধুনিক স্মার্ট হেলমেট যার অডিও হারমান কার্ডন।  এটি স্বয়ংক্রিয় ওয়ের ডিটেক্ট প্রযুক্তি, ওয়্যারলেস চার্জিং, এবং মিউজিক এবং কলের জন্য হ্যান্ডেলবার নিয়ন্ত্রণের সাথে একটি দারুন অভিজ্ঞতা প্রদান করে।  হ্যালো হেলমেটে এথার চিটচ্যাটও রয়েছে, যা রাইডার এবং পিলিয়নের মধ্যে হেলমেট থেকে হেলমেট যোগাযোগের সুবিধা দেয়।  এটি দুটি রঙের বিকল্পে আসে এবং এর একটি মসৃণ, আগামী দিনে নকশা রয়েছে।

তিনটি রিজতা ভেরিয়েন্টই এথার-এর অপশনাল ৫-বছরের ওয়ারেন্টি প্রোগ্রামের সাথে আসে,  এথার ব্যাটারি প্রোটেক্ট, যা ব্যাটারির ওয়ারেন্টি ৫ বছর/৬০,০০০  কিমি পর্যন্ত প্রসারিত করে।  এই প্রোগ্রামটি ব্যাটারি ব্যর্থতাকে কভার করে এবং ৫ বছরের শেষে ন্যূনতম ৭০% ব্যাটারি স্বাস্থ্যের গ্যারান্টি দেয়।

হোম চার্জিংয়ের জন্য, ২.৯ কিলোওয়াট/ঘণ্টা ব্যাটারি সহ রিজতা এস এবং  রিজতা জেড  একটি ৩৫০ ওয়াট এথার পোর্টেবল চার্জারের সাথে আসে, যেখানে ৩.৭ কিলোওয়াট/ ঘণ্টা ব্যাটারির সাথে টপ-এন্ড রিজতা জেড নতুন ৭০০ ওয়াট এথার ডুও চার্জারের সাথে যুক্ত হয়। ২.৯ কিলোওয়াট/ঘণ্টা ব্যাটারি সহ এথার রিজতা এস এর দাম ১,১১,৪৬৯ টাকা  (এক্স-শোরুম কলকাতা)।  ২.৯ কিলোওয়াট/ঘণ্টা এবং ৩.৭ কিলোওয়াট/ঘণ্টা ব্যাটারি সহ  এথার রিজতা জেড যথাক্রমে ১,২৬,৪৬৯ টাকা এবং  ১,৪৬,৪৬৯ টাকা  (এক্স-শোরুম কলকাতা) এ উপলব্ধ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + eleven =