১২ দিন পর পাম এভিনিউয়ের ফ্ল্যাটে বুদ্ধবাবু

হাসপাতালে ১২ দিন বন্দিদশায় কাটানোর পর ফের পাম অ্যাভিনিউয়ের স্থায়ী ঠিকানায় ফিরলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসাপতাল সূত্রে খবর, ক্রিটিক্যাল কেয়ার অ্যাম্বুল্যান্সে করে তাঁকে নিয়ে যাওয়া হয় বাড়িতে। এদিকে বুদ্ধদেব ভট্টাচার্যকে হাসপাতাল থেকে ছাড়ার আগেই মঙ্গলবার পাম অ্যাভিনিউয়ের বাড়িতে গিয়ে হোম-কেয়ারের জন্য সমস্ত সেট আপ রেডি করা হয় হাসপাতালের তরফে। চিকিৎসকেরা জানিয়েছেন, আগামী কয়েকদিন হোম কেয়ারে ২৪ ঘণ্টা হাসপাতালের মেডিক্যাল টিমের পর্যবেক্ষণে থাকবেন।
এদিকে হাসপাতাল সূত্রে খবর,বুধবার সকাল থেকে বাড়ি যাওয়ার আনন্দে খুশি ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এদিন তাঁর সঙ্গে অ্যাম্বুল্যান্সে ছিলেন একজন চিকিৎসক,একজন টেকনিশিয়ান একজন নার্স। আগামী কয়েকদিন ২৪ ঘণ্টাই মেডিক্যাল নজরদারিতে থাকবেন কারণ সংক্রমণ মুক্ত হলেও পুরোপুরি সুস্থ নন বুদ্ধদেব ভট্টাচার্য। মুখে তরল খাবার দেওয়া হলেও লাগানো রয়েছে রাইলস টিউব। সঙ্গে চলছে হালকা মাত্রায় অক্সিজেন। রাতে ছাড়া বাইপ্যাপ সার্পোটের তেমন প্রয়োজন পড়বে না বলে মনে করছেন চিকিৎসকেরা । তবে তাঁর শরীরের সমস্ত প্যারামিটারগুলোয় নজর রাখার জন্য আগামী কয়েকদিন ২৪ ঘণ্টার জন্য চিকিৎসক ও সিস্টার নজর রাখবে তাঁর উপরে। বাড়িতেই চলবে ফিজিওথেরাপি,সোয়ালো থেরাপি,যাতে তিনি নিজে মুখে করে তরল খাবার খেতে পারেন তাও। তবে তিনি সম্পূর্ণ সজাগ আছেন। হাসছেন,কথা বলছেন,রবীন্দ্র সংগীত শুনছেন। বুদ্ধদেববাবু দ্রুত সুস্থ হয়ে ওঠায় স্বস্তিতে চিকিৎসকেরাও। খুশিও বটে। এখন বুদ্ধদেব ভট্টাচার্যকে সংক্রমণমুক্ত রাখাই চ্যালেঞ্জ।
সুস্থ হয়ে ঘরে ফিরলেন গৃহকর্তা, খুশি বুদ্ধ জায়া মীরা ভট্টাচার্যও। যারা বুদ্ধদেব ভট্টাচার্যের সুস্থতা কামনা করেছেন তাঁদের সবাইকে ধন্যবাদ জানান তিনি। একইসঙ্গে বলেন,’আরও দায়িত্ব বাড়ল। এখন ওঁকে কড়া নজরে রাখতে হবে।’ প্রসঙ্গত, সংক্রমণ থেকে বাঁচাতেই মঙ্গলবার বুদ্ধবাবুর পুরো ফ্ল্যাট স্যানিটাইজ করা হয়।
গত ২৯ জুলাই শ্বাসনালীতে সংক্রমণ নিয়ে বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি। সঙ্গে ছিল টাইপ টু রেসপিরেটরি ফেলিওরের সমস্যা। ১২ দিনের কঠিন লড়াই শেষে সুস্থ হয়ে নিজের প্রিয় ঘরে ফিরলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। ভর্তির দিনই রাতে তাঁকে দেওয়া হয়েছিল ভেন্টিলেশন। ৪৮ ঘণ্টারও বেশি ১০০ শতাংশ ভেন্টিলেশনে কাটানোর পর ফের সুস্থতা ও উন্নতির ইঙ্গিত দেয় টেস্ট রিপোর্ট। অবশেষে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িতে ফিরলেন বুদ্ধদেব ভট্টাচার্য। প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়ির ফেরার অপেক্ষায় হাজির ছিলেন পাড়া প্রতিবেশী ও আত্মীয়েরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + four =