মমতার চিঠির পরই ডিভিসির বোর্ড থেকে পদত্যাগ দুই সদস্য়ের

ডিভিসির জলছাড়া নিয়ে রাজ্যের সঙ্গে কেন্দ্রের সংঘাত তুঙ্গে। বাংলা বানভাসি হওয়ায় ডিভিসির দিকেই অভিযোগের আঙুল তুলেছে রাজ্য। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে দ্বিতীয় বারের জন্য চিঠিও লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনই এক প্রেক্ষিতে ডিভিসি-র দুই অফিসার পদত্যাগ করলেন বলে সূত্রে খবর। ডিভিসি বোর্ড থেকে পদত্যাগ করা এই দুজনেই রাজ্যের দুই প্রতিনিধি। প্রসঙ্গত, ডিভিসি-তে রাজ্যের দুই প্রতিনিধি ছিলেন আইএএস শান্তনু বসু, চিফ ইঞ্জিনিয়ার। মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন রাজ্য ডিভিসি র সঙ্গে সম্পর্ক ছিন্ন করবেন। সেই মতো দুই প্রতিনিধি এবার বোর্ড থেকে বেরিয়ে এলেন।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, রাজ্য়ের বানভাসি পরিস্থিতি নিয়ে প্রথম থেকেই ডিভিসিকে দুষছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বারবার অভিযোগ জানান, ডিভিসি না জানিয়ে জল ছেড়েছে। বানভাসি এলাকাগুলিতে দাঁড়িয়েও মমতা ‘ম্যান মেড বন্যার’ তত্ত্বও খাড়া করেন। যদিও কেন্দ্রের তরফ থেকে শুক্রবারের চিঠিতে স্পষ্ট করা হয়েছে, রাজ্যকে জানিয়েই জল ছাড়া হয়েছে।

এরপর রবিবার দ্বিতীয় চিঠি পাঠান মুখ্যমন্ত্রী। তাতে রাজ্যের তরফে দাবি করা হয়েছে, ‘মাত্র সাড়ে ৩ ঘণ্টার নোটিসে’ জল ছাড়া হয়েছে।  সর্বোচ্চ ২.৫ কিউসেক হারে জল ছেড়েছিল ডিভিসি। যদিও বানভাসি এলাকায় দাঁড়িয়ে মমতা দাবি করেছেন, ৪ লক্ষ কিউসেকেরও বেশি পরিমাণে জল ছাড়া হয়েছে।

ডিভিসির কমিটি থেকে রাজ্য সরকারি প্রতিনিধি তুলে নেওয়ার কথা মুখ্যমন্ত্রী চিঠিতেও উল্লেখ করেছেন বলেই খবর। মুখ্যমন্ত্রী এই চিঠি পাঠানোর পরই বোর্ড থেকে বেরিয়ে আসেন দুই সদস্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × five =