পুরুলিয়ার পর পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারকে সরাল নির্বাচন কমিশন

পার্থ রায়

 

পুরুলিয়ার পর পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ধৃতিমান সরকারকেও  সরিয়ে দিল নির্বাচন কমিশন। সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, নির্বাচনের সঙ্গে সম্পর্ক থাকবে না, এমন পদে তাঁকে বদলি করার। এরপরই এই প্রসঙ্গে কেন্দ্রকে বিদ্ধ করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সমাজমাধ্যমে লেখেন, যে জেলায় বিজেপি নেতাকে হিসাব-বহির্ভূত নগদের সঙ্গে ধরেছে পুলিশ, সেই জেলারই সুপারকে সরাল কমিশন। এটাই ‘মোদির গ্যারান্টি’।

প্রসঙ্গত, ষষ্ঠ দফায় ভোট রয়েছে মেদিনীপুরে। তার আগে ধৃতিমানকে দ্রুত অপসারণের নির্দেশ কমিশনের। তাঁর জায়গায় রাজ্যের মুখ্যসচিবের কাছে তিন জনের নাম চেয়েছে কমিশন। তাদের নির্দেশ, মঙ্গলবার বেলা ১১টার মধ্যে তিন অফিসারের নাম পাঠাতে হবে মুখ্যসচিবকে।

এরপরই কেন্দ্রকে বিদ্ধ করে অভিষেক লেখেন, ‘রবিবার বিজেপি নেতা সমিত মণ্ডলকে হিসাব-বহির্ভূত নগদ ৩৫ লক্ষ টাকা সমেত ধরেছে জেলা পুলিশ। তাঁকে প্রধানমন্ত্রী মোদির সভামঞ্চেও দেখা গিয়েছিল। ওই জেলারই এসপিকে সোমবার বদলি করে দিল নির্বাচন কমিশন। এটাই মোদীর গ্যারান্টি। ধর্ষক এবং দুর্নীতিবাজদের সুরক্ষিত আশ্রয়স্থল।’ রবিবার সমিতের গ্রেফতারি নিয়েও একটি পোস্ট করেন অভিষেক। সেখানে লিখেছিলেন, খড়্গপুরের এক হোটেল থেকে গ্রেফতার করা হয়েছে বিজেপির মেদিনীপুরের প্রার্থী অগ্নিমিত্রা পাল ‘ঘনিষ্ঠ’ সমিতকে। তিনি এও দাবি করেন, এ ভাবে ভোট কিনতে চাইছে বিজেপি। যদিও বাংলার মানুষ বা তাঁদের ভোট বিক্রয়যোগ্য নয়। ঘটনাচক্রে, পরের দিনই অপসারিত হলেন ওই জেলার এসপি। অভিষেকের  ইঙ্গিত, এই দুই ঘটনার মধ্যে যোগ রয়েছে।

এদিকে ইতিমধ্যেই রবিবার পুরুলিয়ার পুলিশ সুপারকেও সরিয়ে দিয়েছে কমিশন। প্রধানমন্ত্রীর জনসভার দিনেই সেই পদক্ষেপ করে কমিশন। মুখ্যসচিবকে কমিশনের নির্দেশ, নির্বাচনের কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। পুরুলিয়ার এসপি ছাড়াও আরও তিন পুলিশ আধিকারিককে ভোটের কাজ থেকে অব্যাহতি দেয় কমিশন। ওই তিনজন পূর্ব মেদিনীপুর জেলার। কাঁথির এসডিপিও পদ থেকে সরানো হয়েছে দিবাকর দাসকে। কমিশন জানিয়েছে, সেখানকার পরবর্তী এসডিপিও-র জন্য তিন জন উপযুক্ত পুলিশ আধিকারিকের নাম পাঠাতে হবে। ওই জেলার পটাশপুর থানার ওসি রাজু কুন্ডুকে নির্বাচনের কাজ থেকে সরিয়ে দিয়েছে কমিশন। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরকে জানানো হয়েছে ওই থানার ওসি হিসাবে উপযুক্ত অফিসারকে দায়িত্ব দিতে। ভূপতিনগর থানার ওসিকেও সরিয়ে দেওয়া হয়েছে। ভোটে সেখানে অন্য অফিসারকে দায়িত্ব দিচ্ছে কমিশন। ষষ্ঠ দফার নির্বাচনে পুরুলিয়া ও পূর্ব মেদিনীপুরে ভোট রয়েছে। তার আগে এই রদবদল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − two =