পঞ্চায়েত ফল ঘোষণার পর দাম কমল সবজির

পঞ্চায়েত ভোট ও নির্বাচনী ফলাফলের পরে অবশেষে সবজির দামে স্বস্তি এল। বুধবার একাধিক সবজির দাম অনেকটাই কমেছে। পঞ্চায়েত ভোট ও ফলাফল পর্ব মেটার পরে যে সবজির দাম নিচের দিকে নামবে, এমন আশা আগেই করেছিলেন বিক্রেতারা। কারণ, পঞ্চায়েত ভোট পর্বের দরুণ বিভিন্ন জেলা থেকে কলকাতায় সবজি আসা কার্যত বন্ধ হয়ে গিয়েছিল। তবে ভোটের ফলাফলের পরের দিন থেকেই পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। ফলে কলকাতায় আসছে জেলার সবজি। প্রসঙ্গত পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি পর্ব থেকেই কলকাতায় সবজির সরবরাহে সমস্যা দেখা দেয়। জুলাইয়ের শুরু থেকেই ব্যহত হচ্ছিল সরবরাহ। যার জেরে চড়চড় করে বাড়ছিল সবজির দাম। তবে এবার স্বস্তি পাওয়া গিয়েছে।

যে যে সবজির দাম কমেছে সেই তালিকায় রয়েছে কাঁচালঙ্কা। এছাড়া, টমেটো, বেগুনের দামও কমেছে পাইকারি বাজারে। ফলস্বরূপ খুচরো বাজারেও সবজিগুলোর দাম কমেছে। বেগুনের কেজি ১৪০ টাকা থেকে নেমে এসেছে ১০০ টাকায়। কাঁচালঙ্কার দাম ২৫০ টাকা কেজি থেকে কমে হয়েছে ২০০ টাকা। অর্থাৎ শহর কলকাতার বাজারে কাঁচালঙ্কার দাম রয়েছে প্রতি ১০০ গ্রামে ২০ টাকা।

বাজারে দারুণ সস্তায় মিলছে পটলও। ৪০-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পটল। এমনকি টমেটোর দামেও সামান্য পতন লক্ষ্য করা গিয়েছে। বাজারে প্রতি কেজি টমেটোর দাম ১৪০ টাকা কেজি থেকে কমে হয়েছে ১২০ টাকা কেজি। গত দু-এক মাসে বিভিন্ন সবজির দাম বাড়লেও আলুর দাম কিন্তু তুলনামূলক সস্তাই রয়েছে। প্রতি কেজি জ্যোতি আলুর দাম রয়েছে ২০ টাকা। চন্দ্রমুখীর প্রতি কেজিতে দাম রয়েছে ২৩-২৪ টাকা।

সবজির দাম যে একেবারে স্বাভাবিক হয়ে গিয়েছে একথা বলার মতো পরিস্থিতি অবশ্য এখনও আসেনি। কারণ, এবার বৃষ্টির অভাবে প্রচুর ফসল নষ্ট হয়েছে। ফলে তার প্রভাব রয়েছে বাজারে। এছাড়া টমেটোর মতো সবজি পুজো পর্যন্ত আমদানি করতে হচ্ছে অন্য রাজ্য থেকে। এত সব কিছুর কারণে পুজো পর্যন্ত সস্তা হবে না টমেটো।

সবজি বাজারের পাশাপাশি কলকাতায় মাছের দামও অত্যন্ত চড়া। কাতলা মাছের প্রতি কেজিতে দাম রয়েছে ৩৫০-৪০০ টাকা। রুই মাছ কেটে নেওয়া হলে কেজিতে দাম রয়েছে ২৪০-২৫০ টাকা। গোটা রুইয়ের কেজি হিসেবে দাম রয়েছে ২০০ টাকা। বাজারে ট্যাংরার প্রতি কেজিতে দাম রয়েছে ৪০০ টাকা।

এছাড়া মাংসের দামও চড়াই রয়েছে। চিকেনের প্রতি কেজিতে দাম রয়েছে ২৩০-২৪০ টাকা। গোটা মুরগির কেজি হিসেবে দাম রয়েছে ১৫০-১৬০ টাকা। মাটনের প্রতি কেজিতে দাম রয়েছে ৭৪০-৮০ টাকা কেজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + four =