টেট প্রশ্ন ঘিরে ফের মামলা কলকাতা হাইকোর্টে

টেটের প্রশ্ন ঘিরে বিভ্রান্তির অভিযোগ তুলে ফের মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। মঙ্গলবার কলকাতা হাইকোর্টে যে মামলা দায়ের হয় সেখানে ২০২২ সালের টেট পরীক্ষায় প্রশ্ন ভুল রয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে। সেই নিয়েই এবার হাইকোর্টের দ্বারস্থ হন মামলাকারী মৌসনা মিত্র-সহ ৫০০ জন পরীক্ষার্থী। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চে সেই মামলার শুনানি ছিল। এদিন মামলাকারী পক্ষের বক্তব্য, ২০২২ সালের টেট পরীক্ষায় ১৫টি প্রশ্ন নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। পরীক্ষায় বেশ কয়েকটি প্রশ্ন ভুলও ছিল বলে অভিযোগ মামলাকারীদের। গোটা বিষয়টি এবার আদালতে নজরে আনেন মামলাকারীরা।

এদিনের মামলার প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা পর্ষদকেও প্রয়োজনীয় নির্দেশ দেন বিচারপতি রাজাশেখর মান্থা। মামলাকারীর অভিযোগের প্রেক্ষিতে পর্ষদকে তাদের বক্তব্য জানাতে বলা হয়েছে। একইসঙ্গে, প্রশ্ন ভুল সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে একটি স্থায়ী সমাধানের পথ বের করতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে, এমনটাও জানান বিচারপতি মান্থা। এই প্রেক্ষিতেই বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, পর্ষদ কী পদক্ষেপ করবে, সেই বিষয়ে মামলার পরবর্তী শুনানির দিন আদালতকে জানাতে হবে। আগামী ২০ মার্চ এই মামলার পরবর্তী শুনানি রয়েছে হাইকোর্টে।

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালের টেট পরীক্ষাতেও প্রশ্ন ভুল সংক্রান্ত মামলা উঠে এসেছিল কলকাতা হাইকোর্টে। সেখানেও প্রথমে হাইকোর্টের একক বেঞ্চ নির্দেশ দিয়েছিল সব পরীক্ষার্থীকে ৬ নম্বর করে দিতে হবে। পরবর্তীতে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল। তবে ডিভিশন বেঞ্চও সেই সময় একক বেঞ্চের নির্দেশই কার্যত বহাল রেখেছিল। আর এবার ২০২২ সালের প্রাথমিক টেট পরীক্ষাতে প্রশ্ন ঘিরে বিভ্রান্তির অভিযোগে মামলা গড়াল কলকাতা হাইকোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =