দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনার কথাই জানাল আলিপুর আবহাওয়া দফতর

শনিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে দেওয়া হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কলকাতাতেও সকাল থেকে দুপুর পর্যন্ত কয়েক দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা বেশি। কারণ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত সরে ঝাড়খণ্ডের উপর মৌসুমী অক্ষরেখা ফের সক্রিয় বাংলায়। এই অক্ষরেখা ফিরোজপুর, রোহতক, ওরাই, চুর্ক, জামশেদপুর, দিঘা হয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

পাশাপাশি এও জানানো হয়েছে, রবি ও সোমবারে আংশিক মেঘলা আকাশ এবং বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বেশি বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। ওয়াইড স্প্রেইড রেইন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গের নয় জেলায়। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং-সহ পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। রবিবারের পর বৃষ্টির পরিমাণ কমবে।

রাজস্থান, উত্তর প্রদেশ এবং অসমে রয়েছে আরও ঘূর্ণাবর্ত। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া জেলায়। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে।‌ নীচের দিকের জেলা মালদহ ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস।

শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের তিন জেলায়। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার এই তিন জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবিবার বৃষ্টি একটু বাড়তে পারে উত্তরবঙ্গে। ভারী বৃষ্টির সম্ভাবনা পাঁচ জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।

শনিবার মূলত আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। সকাল থেকে বেলা ১২ টা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা নেই।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। শুক্রবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.২ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৯ থেকে ৯১ শতাংশ।

অতি ভারী বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশ, মেঘালয়, হিমাচল প্রদেশ, রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, বিহার, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে। হালকা থেকে মাঝারি ফ্ল্যাশ ফ্লাড এর সম্ভাবনা রয়েছে ছত্তিশগড়, ওড়িশা, ঝাড়খন্ড, হিমাচলপ্রদেশ ও উত্তরাখণ্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + seven =