শনি ও রবিবার তাপপ্রবাহের সতর্কতা জারি আলিপুর আবহাওয়া দফতরের

শনি ও রবিবার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। একইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের ছয় জেলায় তাপপ্রবাহ চলবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের পাহাড়ি এলাকাতেও গরম ও অস্বস্তি জারি থাকবে আগামী দু’দিন। সেই সঙ্গে তাপমাত্রা আরও বাড়বে আগামী চার দিনে। এরই পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, রবিবার থেকে মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। সোম ও মঙ্গলবার কলকাতা-সহ রাজ্যের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে রয়েছে বিক্ষিপ্তভাবে কালবৈশাখীর পূর্বাভাস। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুসারে দুপুর আড়াইটেয় রেকর্ড করা তাপমাত্রা ছিল শহর কলকাতায় ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস, আসানসোলে ৩৮.১, ক্যানিং-এ ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস এবং ডায়মন্ডহারবারে ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শনিবার মালদহ ও দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা থাকছে। দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান এই চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। এই চার জেলাতে তাপপ্রবাহের সতর্কবার্তা রবিবারেও। অন্যদিকে রবিবার ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। ওইসব এলাকার মানুষদের প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দেওযা হয়েছে আলিপুর আবহাওয়া অফিসের তরফ থেকে। একইসঙ্গে কালবৈশাখীর সতর্কতা জারি করা হয়েছে জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারেও।

এরই পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বঙ্গে এগিয়ে আসছে বর্ষা। এবার আগাম বর্ষা আন্দামানে। বাংলাতেও বর্ষা নামবে নির্ধারিত সময়ে। ভারতের মূল ভূখণ্ড কেরলেও বর্ষা ঢুকবে একদিন আগেই, এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ১৯ শে মে রবিবার দক্ষিণ আন্দামান সাগর নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু অর্থাৎ বর্ষা ঢুকে পড়বে নির্ধারিত সময়ের তিনদিন আগে। একইভাবে ভারতের মূল ভূখণ্ড কেরলে নির্ধারিত সময় পয়লা জুনের একদিন আগে ৩১ শে মে ঢুকে পড়তে পারে মৌসুমী বায়ু। জুন মাসের প্রথম সপ্তাহের শেষে বা ২য় সপ্তাহের প্রথম দিকে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 15 =