শহিদ দিবসে হাল্কা বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের

চলতি বছর ২১ জুলাই কলকাতায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ শুক্রবারই গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। এই মুহূর্তে তার অবস্থান পুরীর সমুদ্র উপকূলে। ওডিশা অতিক্রম করে তা ছত্তিশগড়ের দিকে চলে যাবে এবং শক্তি হারাবে। এই নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২১ জুলাই সকাল থেকে সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে ভারী বৃষ্টিপাত হবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শনিবার শহরের আকাশ থাকবে আংশিক মেঘলা। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৮ ডিগ্রি কম এবং শনিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ২৭.৬ শতাংশ।

শনিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর , ঝাড়গ্রাম এবং বাঁকুড়াতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। ২১ জুলাই রবিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই চলবে বৃষ্টিপাত। আকাশ থাকবে আংশিক মেঘলা। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। এছাড়াও অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হতে পারে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান জেলায়। সোমবার ভারী বৃষ্টিপাত হতে পারে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনাতে।

শনিবার উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাত হতে পারে। জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে অপেক্ষাকৃত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =