দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর

বৃষ্টি আরও কমবে রাজ্যে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন নেই। রবিবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কয়েক দফায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর সোমবার থেকে বৃষ্টি আরও কমবে। বিক্ষিপ্ত ভাবে শুধুই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ফলে আগামী ৭ দিনে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি মেটার কোনও সম্ভাবনা নেই।

এদিকে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি। আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আগামী পাঁচ সাত দিনে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কলকাতা শহরে রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার ১ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৩ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ৮.৫ মিলিমিটার।

পাশাপাশি আগামী দু-দিন উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতার কথাও জানানো হয়েছে। আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। মালদহ ও দুই দিনাজপুরে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারের পর বৃষ্টি আরও কমবে উত্তরে।

এদিকে ২৪ জুলাই সোমবার নতুন করে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা বঙ্গোপসাগরে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ওড়িশা উপকূল সংলগ্ন এলাকায়। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ সংলগ্ন উপকূলে নিম্নচাপ অবস্থান করছে। ঘূর্ণাবর্ত রয়েছে বিদর্ভ, ছত্রিশগড় ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, দিশা রাতলাম, বেতুল, চন্দ্রপুর এবং গোপালপুর-এর উপর দিয়ে দক্ষিণ-পশ্চিম অভিমুখে আন্দামান সাগর পর্যন্ত বিস্তৃত। তবে এই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ফলে সব মিলিয়ে দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি, অন্যদিকে বিক্ষিপ্ত ভাবে হালকা মাঝারি বৃষ্টি। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় দিনের প্রথমভাগে অস্বস্তি হবে। আপাতত তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না।

উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ একটু বেশি হবে আগামী দু-দিন। জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার এই তিন জেলায় বিক্ষিপ্ত ভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিংয়ে ও দু-এক জায়গায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমে যাবে। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের।

আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা মুম্বই, কোঙ্কন, মধ্য মহারাষ্ট্র, গুজরাত, সৌরাষ্ট্র, কচ্ছ, কর্নাটক, অন্ধ্রপ্রদেশে, ইয়ানাম, তেলেঙ্গানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ওড়িশাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − eight =