ট্রেনে যে সব কাজে হবে ফাইন

এক্সপ্রেস হোক বা লোকাল, ভারতীয় রেলের যে কোনও ট্রেনে বৈধভাবে যাত্রা না করলে হতে পারে জরিমানা বা জেল। জেনে নেওয়া যাক, কোন ভুলের জন্য কী ধরনের জরিমানা করে রেল।

টিকিট না কেটে ট্রেনে ভ্রমণের অভ্যাস অনেকেরই রয়েছে। কিন্তু টিকিট না কেটে যাত্রার সময় ধরা পড়লে মোটা অঙ্কের জরিমানার মুখে পড়তে হতে পারে।

টিকিট না কেটে ট্রেনে চড়লে সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১০০০ টাকা জরিমানা বা ৬ মাসের জেলের সাজা হতে পারে। এই জরিমানার পাশাপাশি টিকিটের দামও নেওয়া হতে পারে।

এক কোচের টিকিট কেটে অন্য কোচে উঠলেও আপনাকে জরিমানা গুণতে হবে। ধরুন আপনি স্লিপারের টিকিট কেটে এসি কোচে উঠলেন বা জেনারেল টিকিট কেটে রিজার্ভেশনে উঠলেন। এই ধরনের সব ক্ষেত্রে জরিমানা করা হয়। পাশাপাশি টিকিটের মূল্যও জরিমানা হিসাবে নিতে পারেন টিকিট পরীক্ষক।

ট্রেনের মধ্য ধূমপান কঠোরভাবে নিষিদ্ধ। ট্রেনের মধ্যে সিগারেট, বিড়ি খেলে যেমন জরিমানা করা হতে পারে, তেমনই মদ খেয়ে ট্রেনে উঠলেও হতে পারে জরিমানা।

এক্সপ্রেসে টিকিট কাটলে নিজের পরিচয়পত্রকে সঙ্গে রাখতে হয়। কোনও যাত্রী পরিচয়পত্র দেখাতে না পারলে তাঁকেও ফাইন করা হতে পারে।

অকারণে ট্রেনের চেন টানলেও শাস্তির খাঁড়া নেমে আসতে পারে। ১ হাজার টাকা জরিমানা বা ১ বছর পর্যন্ত জেল বা জেল-জরিমানা দুই এক সঙ্গে হতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + nineteen =