সব হলুদ ট্যাক্সি আসছে যাত্রীসাথী অ্যাপের আওতায়, কমবে প্রত্যাখ্যান আর ভাড়াও

কলকাতা থেকে কলকাতার উপকণ্ঠে অ্যাপ ক্যাবের রমরমার মাঝেও অনেকেই কিন্তু এখনও পছন্দ করেন চিরপরিচিত সেই হলুদ ট্যাক্সি-ই। কাৎণ, প্রবীণদের অনেকেই অ্যাপে ঠিক কী ভাবে বুক করতে হয় তার সঙ্গে স্বচ্ছন্দ হয়ে উঠতে পারেননি এখনও। কিন্তু ক্যাবের সঙ্গে এই রেষারেষির বাজারেও এই হলুদ ট্যাক্সিতে যাত্রী প্রত্যাখ্যানের ঘটনা কিন্তু লেগেই রয়েছে। আর সেই কারণেই বিরক্ত শহরবাসীর পছন্দের কারণ হয়ে দাঁড়িয়েছে এই অ্যাপ ক্যাব। তার ওপর একটু বৃষ্টি বা যানজট থাকলেও ভাড়ার উপর অতিরিক্ত টাকা চান ড্রাইভাররা।

এদিকে এই সব ঘটনায় প্রায় রোজই শহর কলকাতার বিভিন্ন প্রান্তে হলুদ ট্যাক্সির বিরুদ্ধে ওঠে যাত্রী প্রত্যাখ্যানের অভিযোগ। ফলত রাতবিরেতে বিপাকে পড়তে হয় সাধারণ মানুষকে। এই সমস্যা নিয়ে বিভিন্ন সময় যাত্রীদের তরফে পুলিশ-প্রশাসনের কাছেও অভিযোগ করা হয়েছে। তবুও বন্ধ হয়নি যাত্রী প্রত্যাখ্যান। সেই কারণে এবার নয়া ভাবনা রাজ্য পরিবহণ দফতরের। এখানে বলে রাখা শ্রেয়, ইতিমধ্যে চালু হয়েছে ‘যাত্রীসাথী’ অ্যাপ। বর্তমানে এটি পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে। সফল হলে এর আওতায় সমস্ত হলুদ ট্যাক্সিকে আনার চেষ্টা করা হবে বলেও জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। এরই পাশাপাশি এবার হলুদ ট্যাক্সি নিয়েও বড় ঘোষণা করতে শোনা গেল পরিবহণমন্ত্রীকে। রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, ‘যাত্রীসাথী অ্যাপের’ ট্রায়াল রান চলছে। যাত্রীসাথী অ্যাপ সরকার চালু করতে চলেছে শীঘ্রই। অর্থাৎ ওলা-উবেরের মতো সরকারের অ্যাপ ক্যাব নামবে রাজপথে। আর তাতে কমতে পারে খরচও। এরই পাশাপাশি মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এও জানান, ‘আপাতাত বিমানবন্দর, হাওড়া ও শিয়ালদহ এলাকায় পাইলট প্রজেক্ট চলছে। সফল হলে এটি পুরোপুরি ভাবে চালু করা হবে।’ পরিবহণমন্ত্রীর আশা, এটি পুরোপুরিভাবে চালু হলে একদিকে যেমন যাত্রী প্রত্যাখ্যানের রেট কমবে তেমনই যাত্রীরা তুলনামূলকভাবে কম ভাড়াতেও যাতায়াত করতে পারবেন। মন্ত্রীর দাবি, এই অ্যাপ পুরোপুরিভাবে কাজ করা শুরু করলে হয়রানি কমে যাওয়ার পাশাপাশি যাত্রীদের যাতায়াতের খরচও কমবে।

এদিকে মহিলা ক্যাব চালকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে একটি হেল্প লাইন নম্বর চালু করা হল স্টেট অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের পক্ষ থেকে। পাশাপাশি সর্বক্ষণ মনিটরিং করার জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বরও চালু করা হয়েছে। মহিলা ক্যাব চালকরা কোনওরকম সমস্যার সম্মুখীন হলে ওই হোয়াটসঅ্যাপ নম্বরে লাইভ লোকেশান পাঠানো যাবে। মহিলা ক্যাব চালকদের জন্য যে হেল্পলাইন নম্বরটি চালু করা হয়েছে, সেটি হল ৮৯১০০৭৯২১২। এছাড়াও তাঁদের জন্য যে হোয়াটসঅ্যাপ নম্বরটি চালু করা হয়েছে সেটি হল ৯৮০৪৪৫৮০৪৫। এদিকে পরিবহণ দফতরও এগিয়ে আসছে মহিলা চালকদের নিরাপত্তা সুনিশ্চিত করতেও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =