উচ্চ মাধ্যমিকের পাশাপাশি সিলেবাসে বদল আসছে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতেও

দশ বছর বাদে উচ্চ-মাধ্যমিকের সিলেবাসে বদল আসতে চলেছে এমনটাই জানা যাচ্ছিল ২০২৩-এর ডিসেম্বর থেকেই। এবার এই সিলেবাস বদল হতে চলেছে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিরও। ফলে প্রায় ১২ বছর বাদে ফের সিলেবাসে বদল আসতে চলছে। মূলত পড়ুয়াদের ভিতকে আরও শক্ত করে গড়তে এই সিলেবাস বদল বলেই জানানো হচ্ছে সিলেবাস কমিটির তরফ থেকে।বাস্তবমুখী শিক্ষা দেওয়ার লক্ষ্যেই এই সিলেবাসে বদল আনার চিন্তা এসেছে বলেও জানা গিয়েছে। সূত্রে এখবরও মিলেছে আগামী জুন মাসের মধ্যেই নতুন সিলেবাস তৈরির চেষ্টা করছে রাজ্য সরকার।

এদিকে এই সিলেবাস বদল নিয়ে এও জানা যাচ্ছে যে, বিশিষ্টদের মতামতের ওপর ভিত্তি করে নয়া সিলেবাস তৈরি হবে। সিলেবাস বিষয়ে পরামর্শ নেওয়া হবে অমর্ত্য সেন-সহ বহু বিশিষ্টদের। যাতে পড়ুয়ারা সঠিক বাস্তবমুখী শিক্ষা পায়। কারণ প্রকৃত শিক্ষাই তৈরি নতুন প্রজন্মের ভবিষত উজ্জ্বল করবে। সিলেবাস বদলের বিষয়ে সিলেবাস কমিটির চেয়ারম্যান উদয়ন বন্দ্যোপাধ্যায় জানান, ‘আমরা বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেছি। বলেছি কোন কোন জায়গায় পরিবর্তনের প্রয়োজন তাঁরা যেনো সে বিষয়ে মতামত দেন।” কী কী বিষয়ে পরিবর্তন আসতে চলেছে তা অবশ্য এখনও প্রকাশ্যে আসেনি।’

প্রসঙ্গত, দশ বছর বাদে উচ্চ-মাধ্যমিকের সিলেমবাসেও  বদল আসতে চলেছে। নতুন শিক্ষাবর্ষ থেকেই নতুন সিলেবাসে উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠনের পরিকল্পনা করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্যের কাছে প্রস্তাব পাঠাচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ৪৭টি বিষয়ে সিলেবাস পরিবর্তন করতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =