ঘাটতি বাজেট পেশ হলেও লক্ষ্য মানুষের সুষ্ঠু পরিষেবা দেওয়া, জানালেন ফিরহাদ

কলকাতা পুরনিগমের বাজেট পেশ হল শনিবার। ২০২৪-২৫ অর্থবর্ষে ১১২ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ হল কলকাতা পুরনিগমে। মেয়র ফিরহাদ হাকিম এই ঘাটতি বাজেট পেশ করেন। গত ২০২৩-২৪ অর্থবর্ষে ১৪৬ কোটি টাকার ঘাটতি বাজেট পেশ করেছিলেন। এবার তা কমে দাঁড়িয়েছে ১১২ কোটিতে। অন্যদিকে আগামী বিধানসভা এবং পুরভোটকে মাথায় রেখে পানীয় জল পরিষেবাকে বাড়তি গুরুত্ব দেওয়া হল এবারের বাজেটে। জল সরবরাহ পরিষেবায় সবচেয়ে বেশি জোর দিয়ে ৭০০ কোটি টাকার প্রকল্প শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবারের অর্থবর্ষে মেয়র ফিরহাদ হাকিম নিজের বাজেটে আয় দেখিয়েছেন ৫ হাজার ৫৪ কোটি ৫২ লক্ষ টাকা। ব্যয় দেখিয়েছেন ৫ হাজার ১৬৬ কোটি ৫২ লক্ষ টাকা। গতবার ২০২৩-২৪ অর্থবর্ষের পুর বাজেটে সম্ভাব্য আয় দেখানো হয়েছিল ৪ হাজার ৫৪০ কোটি ৭৯ লক্ষ টাকা। কিন্তু আয় হয় ৩ হাজার ৮৭১ কোটি ৬৯ লক্ষ টাকা। এরই রেশ টেনে শনিবার বাজেট পেশ করতে গিয়ে প্রায় ৬৭০ কোটি টাকা কম আয় জানান মেয়র।  এদিকে শনিবার অসুস্থতা নিয়েও পুরসভায় আসেন মেয়র ফিরহাদ হাকিম। শুক্রবার বিধানসভায় গুরুত্বপূর্ণ বিল পেশের জন্য হাতে স্যালাইনের চ্যানেল-সহ, ডাক্তার-নার্সদের নিয়েই ঘণ্টাখানেকের জন্য বিধানসভায় এসেছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। শনিবারও সেই অবস্থাতেই এলেন পুরসভায়। অসুস্থতার জন্য বাজেটের প্রথম ও শেষ পৃষ্ঠা পড়ে শোনান মেয়র। সকলকে বুঝিয়ে দেন গুরুত্বপূর্ণ কাজগুলোও। মেয়র পারিষদ ও কাউন্সিলরদের সঙ্গে বাজেট সংক্রান্ত বৈঠক করেন। এদিন এরপর দুপুরে বাজেট পেশ করেন।

তবে এদিন ঘাটতি বাজেট নিয়ে মেয়র ফিরহাদ হাকিম জানান, ‘এই ঘাটতি বাজেট তো আজ হয়নি। অনেকদিন ধরে চলছে। প্রায় ২ হাজার কোটি টাকা হয়ে গিয়েছিল। আমরা তা কিছুটা কমাতে পেরেছি। এই ব্যবধান ধীরে ধীরে আরও কমবে। আমি তো আর ম্যাজিক জানি না। আজ বলব কাল কমে যাবে।’ সঙ্গে এও জানান, বাজেট ঘাটতি হলেও কলকাতা পুরসভার লক্ষ্য হল সাধারণ মানুষকে পরিষেবা দেওয়া। তবে এদিন পেনশন পাওয়ার ব্যাপারে যে কোনও সমস্যা হবে না সে ব্যাপারেও মেয়র ফিরহাদ হাকিমকে আশ্বস্ত করতে দেখা যায়।

এদিকে পুরনিগমের এই ঘাটতি বাজেট নিয়ে সোচ্চার বিজেপি। কলকাতার বিজেপি কাউন্সিলর সজল ঘোষ বলেন, “নাগরিক পরিষেবার কোনও সমস্যা হবে না বলছেন মেয়র। কিন্তু উনি তো টাকা ছাপাতে পারবেন না। টাকা আসবে কোথা থেকে?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − three =