বৃহস্পতিবারে বৃষ্টি কম হলেও শুক্রে বদলাবে আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে বুধবার থেকেই কমতে শুরু করেছে বৃষ্টির পরিমাণ। সেই ধারা অব্যাহত থাকতে পারে বৃহস্পতিবারও, এমনটাই জানাচ্ছে আবহাওয়া অফিস। শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও কলকাতায় মোটামুটি বৃষ্টি দেখা যেতে পারে। শুধু দক্ষিণবঙ্গেই নয়, বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গেও। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণ ওড়িশার নিম্নচাপটি ক্রমশ সরে বর্তমানে মধ্যপ্রদেশে অবস্থান করছে, আর মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে আরও দূরে সরে গিয়েছে। মৌসুমী অক্ষরেখা গোপালপুরের উপর দিয়ে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। সেক্ষেত্রে সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বর্তমানে আবহাওয়াবিদদের ভাষায় ‘পাসিং শাওয়ার’ দক্ষিণবঙ্গে।

শুক্রবার ১৯ জুলাই থেকে ফের লক্ষ্য করা যেতে পারে আবহাওয়ার পরিবর্তন। এদিন বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ তৈরি হবে উত্তর পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায়। মূলত এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। সেক্ষেত্রে উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। শনিবার থেকে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায়। আগামীকাল শুক্রবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হতে পারে ভারী বৃষ্টি। বাকি জেলাতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

এরপর আগামী পরশু শনিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতায় হতে পারে ভারী বৃষ্টি। এরপর একুশে জুলাই রবিবার দক্ষিণবঙ্গের উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস থাছে। সেক্ষেত্রে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বেশ ভালো বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা থাকছে। রবিবার ও সোমবার নিম্নচাপের প্রভাব বাড়বে। পাশাপাশই ওডিশাতেও ভালো বৃষ্টির সম্ভাবনা থাকছে।

এদিকে শহর কলকাতায় বৃহস্পতিবার দিনের যে কোনও সময় ‘পাসিং শাওয়ার’ বা বহমান মেঘের কারণে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এরপর শুক্রবার থেকে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। আগামী বুধবার পর্যন্ত বেশি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। বৃহস্পতিবার শহর কলকাতা ও সংলগ্ন এলাায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস ও দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭.১ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে উত্তরবঙ্গেও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ কমতে পারে। সেক্ষেত্রে উত্তরের জেলাগুলিতে হতে পারে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এরপর শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। এদিন ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। রবিবার থেকে আবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =