হাসিনার জন্য আমেরিকার তরফে বন্ধ হল দরজা

শেখ হাসিনার জন্য দরজা বন্ধ আমেরিকার। বাংলাদেশ ছাড়ার পর ভারতে আশ্রয় নিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তবে পাকাপাকিভাবে ভারতে নয়, অন্য কোনও দেশে আশ্রয় নিতে পারেন মুজিব কন্যা, এমনটাই সূত্রের খবর। কোন দেশে যাবেন, এই নিয়ে যখন সংশয়-ধোঁয়াশা তৈরি হচ্ছে, তখনই বড় পদক্ষেপ আমেরিকার। আমেরিকায় আশ্রয় চাওয়ার আগেই বাতিল করে দেওয়া হল শেখ হাসিনার কূটনৈতিক ভিসা।

সূত্রের খবর, দেশ ছেড়ে ভারতে আসার পরই আশ্রয় খুঁজছেন শেখ হাসিনা। কিন্তু কোনও দেশ থেকেই সদর্থক উত্তর পাচ্ছেন না। হাসিনার প্রথম পছন্দ লন্ডন। তবে জানা যাচ্ছে, ব্রিটেন আপাতত হাসিনাকে আশ্রয় দিতে রাজি নয়। বরং বাংলাদেশে চলা হত্যালীলার প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করতে পারে ব্রিটেন।

এই অবস্থায় হাসিনার কাছে দ্বিতীয় ‘অপশন’ ছিল আমেরিকা। কিন্তু আশ্রয় চাওয়ার আগেই আমেরিকা জানিয়ে দিয়েছে তাঁর জন্য সে দেশের দরজা বন্ধ। মার্কিন সূত্রে খবর, শেখ হাসিনার কূটনৈতিক ভিসা বাতিল করা হয়েছে। এই কূটনৈতিক ভিসার জোরেই রাষ্ট্রপ্রধানরা বিভিন্ন দেশে যান, তাদের আলাদাভাবে ভিসার আবেদন করতে হয় না। কিন্তু আমেরিকা হাসিনার কূটনৈতিক ভিসা বাতিল করে দেওয়ায় সমস্যা বাড়ল বই কমল না হাসিনার।

প্রসঙ্গত, শেখ হাসিনার সময়কালেই আমেরিকার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খারাপ হয়। বাংলাদেশে আমেরিকা সামরিক ঘাঁটি বানাতে চেয়েছিল, কিন্তু রাজি হননি হাসিনা। এরপরই সম্পর্কের অবনতি হয়।

সূত্রের খবর, হাসিনার বোন রেহানা শীঘ্রই লন্ডন চলে যেতে পারেন। ব্রিটিশ নাগরিক হওয়ায় রেহানার যাওয়ায় কোনও সমস্যা নেই। এখন আন্তর্জাতিক রাজনীতিতে প্রশ্ন একটাই, এখন হাসিনা কী করবেন তা নিয়ে। প্রশ্ন উঠছে, ভারতেই কি থেকে যাবেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী? ভারত তাঁক আশ্রয় দেবে কি না তা নিয়েও তৈরি হচ্ছে ধোঁয়াশা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + nine =