সন্দীপের টি-২০ বিশ্বকাপে অংশ নেওয়ায় ‘না’ আমেরিকার

নেপালের উচ্চ আদালতে ধর্ষণ মামলায় বেকসুর খালাস পেলেও তারকা ক্রিকেটার সন্দীপ লামিচানের খেলা হবে না ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় আয়োজিত হতে চলা টি-২০ বিশ্বকাপে। কারণ, আমেরিকা তাঁর ভিসা মঞ্জুর করেনি। আর এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করলেন নেপালের এই তারকা ক্রিকেটার।

প্রসঙ্গত, গত সপ্তাহে ‘প্রমাণের অভাবে’ লামিচানেকে বেকসুর খালাস করে নেপালের পাটান উচ্চ আদালত। দেশের ক্রিকেট খেলার ছাড়পত্রও দেওয়া হয় অবিলম্বে। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপালের মুখপাত্র বলেন, ‘হাইকোর্ট যেহেতু সন্দীপ লামিচানেকে সমস্ত অভিযোগ থেকে মুক্ত করেছে, তাই সব ধরনের ক্রিকেট খেলতে তাঁর কোনও বাধা নেই।’

এরপরই এই ঘটনায় বুধবার মাইক্রোব্লগিং সাইট এক্সে (আগে যার নাম ছিল টুইটার) লামিচানে লেখেন, ‘নেপালের আমেরিকান দূতাবাস ২০১৯ সালে যা করেছিল তারই পুনরাবৃত্তি ঘটাল। আমেরিকায় টি২০ বিশ্বকাপের জন্য আমার ভিসা দিল না। দুর্ভাগ্যজনক। নেপাল ক্রিকেটের শুভাকাঙ্ক্ষীদের জন্য আমি দুঃখিত।’

এদিকে বিশ্বকাপে চূড়ান্ত দল জমা দেওয়ার শেষ দিন ২৫ মে। লামিচানেকে শেষ পর্যন্ত খেলানো যাবে কি না তা এখনও জানা নেই। নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফ থেকেও কোন সদুত্তর মেলেনি। এখানে বলে রাখা শ্রেয়, টি-২০ বিশ্বকাপের এশিয়ান কোয়ালিফায়ারে ৯টি উইকেট নিয়েছিলেন লামিচানে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন করায় বড় অবদান ছিল তাঁর। মূল পর্বে তাঁকে না পাওয়া নেপাল দলের জন্য বড় ক্ষতি, সন্দেহ নেই।

এদিকে সূত্রে খবর, হিমালয়ের এই ছোট্ট দেশটির প্রাথমিক স্কোয়াড ইতিমধ্যেই ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে পৌঁছে গিয়েছে। সেন্ট ভিনসেন্টে অনুশীলনও করছে তারা। খুব শীঘ্রই আমেরিকায় পাড়ি দেবে এই নেপাল দল। ২৭ এবং ৩০ মে যথাক্রমে কানাডা এবং আমেরিকার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। এই দু’টি ম্যাচই ডালাসে। ওই মাঠেই ৪ জুন নেদারল্যান্ডসের বিরুদ্ধে কাপ অভিযান শুরু করবে নেপাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =