চরম অপেশাদারিত্বের নজির মার্টিনেজের সংবর্ধনা সভায়

কলকাতার মাটিতে পা রেখেছেন এমিলিয়ানো মার্টিনেজ। বিশ্বকাপজয়ী গোলকিপারকে ঘিরে উন্মাদনা আর উচ্ছ্বাস তুঙ্গে উঠবে এটাই স্বাভাবিক। হলও তাই। এরপর মঙ্গলবার দুপুরে মিলনমেলা প্রাঙ্গণে ‘তাহাদের কথা’ অনুষ্ঠানে যোগ দেন তিনি। মার্টিনেজকে দেখতে অডিটোরিয়াম তখন কানায় কানায় পূর্ণ। তিল ধারণের জায়গা নেই। কিন্তু সেই অনুষ্ঠানের আনন্দে তাল কাটল। কলকাতার ময়দানের দুই প্রধানের লোগোকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হল মিলনমেলা অডিটোরিয়ামে। ইস্যু, মোহনবাগান ও ইস্টবেঙ্গল দুই ক্লাবের লোগো।

এমিলিয়ানোর জন্য সবুজ মেরুন কর্তারা বিশেষ আয়োজন করেন। কিন্তু ইস্টবেঙ্গল কর্তারা তা করেননি। তাঁরা মিলনমেলায় গিয়ে মার্টিনেজকে সংবর্ধনাটুকুই জানাতে যান। সেখানে বিশ্বকাপারের হাতে ইস্টবেঙ্গল জার্সি তুলে দেওয়া হয়। তিনি সেই জার্সি পরেও ফেলেন। এমনকী ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারের সঙ্গে ছবিও তোলেন এমিলিয়ানো। এরপরই তাল কাটে অনুষ্ঠানের। ইস্টবেঙ্গল সংবর্ধনা দেওয়ার সময়, পিছনে জায়েন্ট স্ক্রিনে ভেসে ওঠে ইস্টবেঙ্গলের পুরনো লোগো। লোগোতে জ্বলজ্বল করছে এসসি ইস্টবেঙ্গল। এদিকে বর্তমান লোগোতে এই এসসি-র জায়গায় রয়েছে এফসি। অতীতে যখন শ্রী সিমেন্ট স্পনসর ছিল, তখন জার্সিতে লেখা হতো এসসি ইস্টবেঙ্গল।

একই ঘটনা মোহনবাগানের ক্ষেত্রেও। জায়ান্ট স্ক্রিনে ইস্টবেঙ্গলের মতো মোহনবাগানেরও পুরনো লোগো জ্বলজ্বল করতে দেখা যায়। লেখা এটিকে মোহনবাগান। যা দেখে মনঃক্ষুণ্ণ হন সবুজ-মেরুন সমর্থকরা। আসলে এবার আইএসএল জেতার পরই মোহনবাগানের মালিক সঞ্জীব গোয়েঙ্কা ঘোষণা করেন, আর ক্লাবের নামের আগে থাকবে না এটিকে। মোহনবাগানের নতুন নাম হবে মোহনবাগান সুপার জায়ান্টস। সোমবারই আগামী মরশুমের জন্য লোগোও প্রকাশ করে সবুজ-মেরুন ক্লাব। সেখানে বাদ পড়েছে। ফিরে এসেছে ক্লাবের পুরনো প্রতিষ্ঠা দিবস ১৮৮৯-ও। তবে দুই প্রধানের লোগো বিভ্রাটে হতবাক দুই দলের সমর্থকেরাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × five =