১০ এপ্রিলের মধ্যে রাজ্যে আসছে আরও ১০০ কোম্পানি বাহিনী

১০ এপ্রিলের মধ্যে রাজ্যে আসছে আরও ১০০ কোম্পানি বাহিনী। প্রথম দফার ভোটের জন্যই আসছে এই বাহিনী। শনিবার এমনটাই  জানান রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। সূত্রের খবর, পয়লা বৈশাখের আগে বা পরে আরও ১৫০ কোম্পানি বাহিনী আসতে পারে বঙ্গে। তবে এ বিষয়ে আফতাবের কাছে নিশ্চিত কোনও খবর নেই।

১৯ এপ্রিল প্রথম পর্বে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভোটগ্রহণ। এই প্রথম দফার নির্বাচনে ভোট গ্রহণ হবে মোট ৫ হাজার ৪০০ বুথে। এদিকে ইতিমধ্যেই তিন জেলার মধ্যে কোচবিহারে রয়েছে ১৭ , আলিপুরদুয়ারে ৯ ও জলপাইগুড়িতে ১১ কোম্পানি বাহিনী। রাজ্য জুড়ে রয়েছে ১৭৭ কোম্পানি বাহিনী। এতো কম সংখ্যক বাহিনী থাকায় প্রশ্ন উঠেছিল আদৌ সব বুথে বাহিনী মোতায়েন করা যাবে কি না তা নিয়ে। এমন এক অবস্থায় রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব শনিবার জানান, বুধবারের মধ্যে আরও ১০০ কোম্পানি বাহিনী আসছে রাজ্যে। যাদের প্রথম দফার ভোটে ব্যবহার করা হবে।

এদিকে সূত্রে খবর মিলছে, আরও ১৫০ কোম্পানি বাহিনী পয়লা বৈশাখের আগে-পরে রাজ্যে আসতে পারে। তবে এর পাশাপাশি রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব এও জানান, এবিষয়ে দিল্লি থেকে তিনি কোনও কনফার্মেশন পাননি। সঙ্গে এও জানান, ইতিমধ্যে রাজ্য়ে ১৭৭ বাহিনী রয়েছে। বুধবার আরও ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে। এর পর আরও দেড়শো কোম্পানি বাহিনী এলে মোট ৪২৭ কোম্পানি বাহিনী হবে রাজ্যে। এদিকে প্রথম দফা ভোটে  প্রত্যেক বুথে আধাসেনা জওয়ান মোতায়েন করতে ৩৩৬ থেকে ৩৭৮ কোম্পানি বাহিনী প্রয়োজন হবে।

এরই পাশাপাশি নির্বাচন কমিশন সূত্রে খবর, ১০০ শতাংশ বুথেই ওয়েবকাস্টিং করতে হবে বলেই জাতীয় নির্বাচন কমিশনের তরফে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে। সঙ্গে এও নির্দেশ দেওযা হয়েছে যে, এই ওয়েবকাস্টিং করার জন্য প্রত্যেকটি জেলায় ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুম চালু করতে হবে যার মাধ্যমে প্রতিনিয়ত নজরদারি রাখতে হবে। জাতীয় নির্বাচন কমিশনের তরফে যে চিঠি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে পাঠানো হয়েছে, সেই চিঠিতে বলা হয়েছে বিভিন্ন বিষয় পর্যালোচনা ও একাধিক ব্যক্তিদের সঙ্গে আলোচনা করার পরেই জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও কমিশনের ফুল বেঞ্চ যখন রাজ্যে এসেছিল তখন ন্যূনতম ৫০ শতাংশ বুথে ওয়েবকাস্টিং নিয়েই আলোচনা হয়েছিল।

তবে এবার জানানো হয়েছে ১০০ শতাংশ বুথেই করতে হবে এই ওয়েবকাস্টিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =