২০২৩-২৪ -এ কলকাতা মেট্রোয় যোগ হচ্ছে আরও ১৩.২৭ কিলোমিটার

১৯৮৪ সালে মেট্রোর দৌড় শুরু হয় কলকাতায়। এরপর থেকেই কলকাতা মেট্রো সিটি অফ জয়ে পরিবহণের মূল ভিত্তি ছিল। তবে ২০১৪ সাল পর্যন্ত কলকাতায় মাত্র ২৭.৯৯ কিলোমিটার মেট্রো নেটওয়ার্ক চালু ছিল। মেট্রো নেটওয়ার্ক সম্প্রসারণের দাবি তোলা হলেও প্রয়োজনীয় সমস্ত সম্প্রসারণ হয়নি। এরপর ২০১৪ সালের পর থেকে মেট্রো নেটওয়ার্ক ২৫.৩৪ কিলোমিটার প্রসারিত হয়েছে। এরপর ২০২০-র ১৪ ফেব্রুয়ারি সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ৫.৩ কিলোমিটার দীর্ঘ ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের উদ্বোধনের মাধ্যমে মেট্রো নেটওয়ার্কের সম্প্রসারণ ঘটানো হয়।

এরপর ধীরে ধীরে কলকাতা মেট্রো তার ডানা বিস্তার করেছে। সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত ১.৬৭ কিমি এবং ফুলবাগান থেকে শিয়ালদহ ২.৩৩ কিলোমিটার পর্যন্ত বাণিজ্যিক পরিষেবার জন্য উন্মুক্ত করা হয়।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ২০২১-এর ২২ ফেব্রুয়ারি, নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর ৪.১৪ কিলোমিটার  রেলপথের উদ্বোধন করেন। এরপর জোকা-তারাতলা পার্পল লাইনের কাজও মাননীয় প্রধানমন্ত্রী গত ২০২২এর  ৩০ ডিসেম্বর উদ্বোধন করেন। যার দৈর্ঘ্য ৬. ৫ কিলোমিটার। অন্যদিকে  নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত নিউ গড়িয়া থেকে বিমানবন্দর করিডোর পর্যন্ত ৫.৪ কিলোমিটারের আরও একটি নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। বর্তমানে এখানে সিগন্যালিং এবং টেলিযোগাযোগের কাজ চলছে যা খুব শীঘ্রই সম্পন্ন হবে এবং এই বিভাগটি যাত্রীদের জন্য উন্মুক্ত করা হবে।

২০২২-২৩ সালের মধ্যে, কলকাতা মেট্রোর সূচনার পর থেকে এক বছরে ১৪.২৩  কিলোমিটার মেট্রো নেটওয়ার্ক সম্প্রসারণ  করা হয়েছে। যা বর্তমান নেটওয়ার্কের ৩৬ শতাংশ। বর্তমানে কলকাতা মেট্রো নেটওয়ার্ক ৪৭.৯৩ কিলোমিটার বিস্তৃত। যার মধ্যে উত্তর-দক্ষিণ করিডোরের ৩২.১৩ কিলোমিটার, পূর্ব-পশ্চিম করিডোরের ৯.৩ কিলোমিটার এবং জোকা-এসপ্ল্যানেড করিডোরের ৬.৫ কিলোমিটার রয়েছে।

কলকাতা মেট্রোর তরফ থেকে দাবি করা হয়েছে, মেট্রো রেল সম্প্রসারণের এই গৌরবোজ্জ্বল কাহিনী ২০২৩-২৪ সালেও অব্যাহত থাকবে। কারণ এই সময়ে ১৩.২৭ কিলোমিটার নেটওয়ার্ক সম্প্রসারণের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৪.৮০ কিলোমিটার ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ খুব শীঘ্রই চালু হবে। সঙ্গে এও জানানো হয়েছে, ২০২৪ সালেতারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত ১.২৪ কিলোমিটার জুড়ে পার্পল লাইনও প্রসারিত করা হবে।  এছাড়াও এই আর্থিক বছরের শেষে নোয়াপাড়া থেকে দমদম ক্যান্টনমেন্ট পর্যন্ত ২.৮৪ কিলোমিটার জুড়ে মেট্রো পরিষেবা চালু হবে বলেও আশা করা হচ্ছে।  হেমন্ত মুখোপাধ্যায় থেকে বেলেঘাটা পর্যন্ত কাজ প্রায় শেষের দিকে থাকায় বিমানবন্দর মেট্রো করিডোরে কবি সুভাষের আরও ৪.৩৯ কিলোমিটার যুক্ত হওয়ার কথা। এরই পাশাপাশি কলকাতা মেট্রোর তরফ থেকে এও জানানো হয়েছে যে, সমস্ত বকেয়া মেট্রো প্রকল্পের কাজ শেষ করার জন্য ভারত সরকার পর্যাপ্ত অর্থের সংস্থান করেছে। ১৯৭২ থেকে ২০১৪ সালের মধ্যে কলকাতার সমস্ত মেট্রো প্রকল্পের জন্য ৫৯৮১ কোটি টাকা ব্যয় করা হয়েছিল। ২০১৪ সালের পর আমূল পরিবর্তন হয়েছে এবং ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত কলকাতায় চলমান সমস্ত মেট্রো প্রকল্পের কাজ শেষ করতে ১৯০৪৩ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 5 =