ইডির জালে আরও এক চিটফান্ড কর্তা

চিটফান্ডকাণ্ডে আবারও একবার সক্রিয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এবার গ্রেফতার করা হল চক্র গ্রুপের কর্ণাধার পার্থ চক্রবর্তীকে। প্রসঙ্গত, এর আগেও বিভিন্ন চিটফান্ড প্রতারণা মামলায় গ্রেফাতার করা হয়েছে বেশ কয়েকজনকে। তারপর থেকে বারেবারেই খবরের শিরোনামে উঠে এসেছে চিটফান্ড প্রসঙ্গ।

সূত্রে খবর, এর আগে ২০০৭ সালে একবার গ্রেফতার করা হয়েছিল পার্থ চক্রবর্তীকে। সেই সময় দীর্ঘদিন পালিয়ে থাকার পর দমদম বিমানবন্দর থেকে তাঁকে গ্রেফতার করেন কলকাতা পুলিশের গোয়েন্দারা৷ বাজার থেকে কয়েকশো কোটি টাকা তোলার অভিযোগ ওঠে চক্র গ্রুপের এই কর্ণধারের বিরুদ্ধে। অতীতে গড়ফা-সহ কলকাতা পুলিশের একাধিক থানায় পার্থ চক্রবর্তীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের হয়। সূত্রে এ খবরও মিলছে, একসময় একটি সংবাদপত্রের সম্পাদকও ছিলেন পার্থ। সেই সময় গড়ফা এলাকায় কিছু ফ্ল্যাট দেওয়ার নাম করে বহু টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ ওঠে এই পার্থ চক্রবর্তীর বিরু‌দ্ধেই। অভিযোগ ওঠার পর দীর্ঘ সময় গা-ঢাকা দেন পার্থ। তখনই তদন্তে নেমে খোঁজে চলে তাঁর সঙ্গে কোনও প্রভাবশালীর যোগ রয়েছে কি না সে ব্যাপারেও।

অন্যদিকে বেআইনি অর্থলগ্নি সংস্থা সংক্রান্ত একটি মামলায় প্রীতিময় চক্রবর্তী নামে এক ব্যক্তিকে ১০ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচার ভবনের সিবিআই-এর বিশেষ আদালতের বিচারক। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দাবি, বেআইনি অর্থলগ্নি সংস্থা পিনকন-এর মামলায়, ধৃত ব্যবসায়ী কৌস্তুভ রায়ের সংস্থা থেকে ২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে প্রায় ১৩৮ কোটি টাকা নিজের সংস্থায় নিয়েছিলেন প্রীতিময়। এই বিষয়ে ইডির তরফ থেকে জানানো হয়, ‘ওই টাকা নানা ভাবে বিভিন্ন সংস্থার মাধ্যমে পাচার করা হয়েছে বলে তথ্য মিলেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =