গ্রেফতার কিষেণজির স্ত্রীর পোথুলা কল্পনা

মাওবাদী নেতা কিষেনজির মৃত্যুর প্রায় ১৩ বছর পর গ্রেফতার করা হল তাঁর স্ত্রী তথা মাওবাদী নেত্রী পোথুলা কল্পনাকে। তেলেঙ্গানা পুলিশের স্পেশাল ইন্টেলিজেন্স ব্রাঞ্চ গ্রেফতার করে এই মাওবাদী নেত্রীকে। সূত্রে খবর, মাওবাদী সংগঠনের সাউথ সাব জোনাল ব্যুরোর ইনচার্জ ছিলেন পোথুলা কল্পনা ওরফে সুজাতা। ২০১১ সালে এনকাউন্টারে মৃত্যু হয় কিষেনজির। তারপর থেকে সুজাতার আর কোনও খোঁজ ছিল না।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সুজাতার বয়স ৬০ বছর। তেলেঙ্গনার বাসিন্দা তিনি। তাঁর ঠিকানা হিসেবে পুলিশ উল্লেখ করেছে, তেলেঙ্গনার জগুলাম্বা গাড়োয়াল জেলার পেঞ্চিকালপেট গ্রাম। শিক্ষাগত যোগ্যতা হল স্নাতক উত্তীর্ণ। ঠিক কোথা থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে তাঁকে  সে ব্যাপারে স্পষ্ট ভাবে তেলেঙ্গানা পুলিশের তরফ থেকে জানানো হয়নি।

প্রায় ৩০ বছরের বেশি সময় ধরে মাওবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিলেন কিষেনজি। সুজাতাও কিষেনজির সঙ্গেই মাওবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিলেন। কিষেনজির জন্ম হয়েছিল তেলেঙ্গনার করিমনগর জেলার পেদাপল্লী গ্রামে। এরপর ৫৫ বছর বয়সে মেদিনীপুরে এনকাউন্টারে মৃত্যু হয় তাঁর। বাংলায় তথা গোটা দেশে মাওবাদী সংগঠনের কাছে কিষেনজির এই মৃত্যু ছিল একটা বড় ধাক্কা। অনেকেই মনে করেন, কিষেনজির মৃত্যুর পর এ রাজ্যে মাও কার্যকলাপ ধাক্কা খায়। সেই সময় মেদিনীপুরের পুলিশ সুপার ছিলেন মনোজ ভার্মা। শিলদা হামলায় দায় স্বীকার করেছিলেন কিষেনজি। এরপর দীর্ঘদিন তাঁর কোনও খোঁজ ছিল না। পুলিশ অনেক চেষ্টা করেও সাফল্য পাচ্ছিল না। পরে তৃণমূল সরকার যে বছর ক্ষমতায় আসে, সেই ২০১১ সালে এনকাউন্টারে মৃত্যু হয় তাঁর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =