আর্সেলান বিরিয়ানির নাম কোনও ভাবেই ব্যবহার করতে পারবে না অন্য় সংস্থা, নির্দেশ হাইকোর্টের

পুজোর আগে বিরিয়ানি নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা। আর্সালানের বিরিয়ানির নাম অন্য কেউ ব্যবহার করতে পারবে না বলে স্পষ্ট নির্দেশ বিচারপতি কৃষ্ণা রাওয়ের। গুণমান সচেতনতার কারণেই হাইকোর্ট নির্দেশ দেয়, নির্দিষ্ট ব্র্যান্ড অন্যত্র ব্যবহার করা যাবে না।

এদিকে আর্সলানের নাম বহু জায়গায় বেআইনিভাবে ব্যবহার হচ্ছে এমনই অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল আর্সালান কর্তৃপক্ষ। মানুষকে কয়েকটি বিষয়ে পুজোর আগে মানুষকে সচেতন করতে বেশ কিছু সওয়াল করেছিল তারা।

আবেদনে আর্সালান বলে, তাদের নিজস্ব রেজিস্টার্ড লোগো এবং নামের ব্র্যান্ড আছে। নামের আগে ও পরে অন্য শব্দ ব্যবহার করে ওই ব্র্যান্ড ব্যবহার করা হচ্ছে, যার সঙ্গে তাদের প্রতিষ্ঠানের কোনও সংযোগ নেই। কিন্তু ওই নকল ব্যান্ডের বিরিয়ানি থেকে যদি মানুষ অসুস্থ হয় সেক্ষেত্রে আবেদনকারীর প্রতিষ্ঠানের পক্ষে ক্ষতিকারক। তাই আদালতের কাছে এইরকম ১৪টি প্রতিষ্ঠানকে মামলায় সংযুক্ত করা হল।

যদিও মামলায় সংযুক্ত প্রতিষ্ঠানের আইনজীবীরা এই অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি নামের আগে ও পরের শব্দই প্রমাণ করে আবেদনকারীর প্রতিষ্ঠানের সঙ্গে কোনও যোগ নেই। কিন্তু তাদের এই যুক্তি ধোপে টেকেনি। বিচারপতি কৃষ্ণা রাও বলেন, আর্সালান ছাড়া অন্য কোনও প্রতিষ্ঠান কোনও শব্দের আগে ও পরে আর্সালান শব্দটি ব্যবহার করতে পারবে না। এছাড়াও কোনও খাদ্য সরবরাহকারী সংস্থা প্রকৃত প্রতিষ্ঠান ছাড়া ওই নামে অন্য কোনও দ্বিতীয় প্রতিষ্ঠানের বিরিয়ানি সরবরাহ করতে পারবে না। আইনজ্ঞ মহলের মতে কলকাতা হাইকোর্টের এই নির্দেশের ফলে ক্রেতা সুরক্ষা সম্পর্কে সচেতনতা বাড়বে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 16 =