১০০-রও বেশি আন্তর্জাতিক ভাষায় লঞ্চ হল বিশ্বের প্রথম নোডভিত্তিক হাইব্রিড জেনআই প্ল্যাটফর্ম আস্ককিউএক্স

আর্টিফিসিয়াল জেনারেল ইন্টেলিজেন্স কোম্পানি কোম্পানি কিউএক্স ল্যাব এআই লঞ্চ করেছে বিশ্বের প্রথম হাইব্রিড জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা প্ল্যাটফর্ম আস্ক কিউএক্স। যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তাকে আরও বেশি করে ভারতের সাধারণ মানুষের নাগালে নিয়ে আসা যায়। নোডভিত্তিক আর্কিটেকচারসম্পন্ন সর্বপ্রথম প্ল্যাটফর্ম আস্ক কিউএক্স-এ পাওয়া যাচ্ছে ১০০+ ভাষার সমাহার। এরমধ্যে ১২টি ভারতীয় ভাষা। এটি দেশজুড়ে এবং দেশের বাইরেও ভারতীয়দের ক্ষমতায়নের লক্ষ্যে তৈরি একটি ওয়ান-স্টপ শপ, যা দিয়ে তাঁরা নিজের পছন্দের ভাষায় দিনরাত ব্যবহার করতে পারবেন।

যে ১২টি ভারতীয় ভাষায় এই ওয়েব প্ল্যাটফর্ম ও অ্যাপ পাওয়া যাচ্ছে সেগুলি হল হিন্দি, বাংলা, তেলুগু, মারাঠি, তামিল, উর্দু, গুজরাটি, কন্নড়, মালয়ালম, ওড়িয়া, পাঞ্জাবি ও অসমিয়া। ইংরিজি ছাড়া আস্ককিউএক্স-এ অন্য যে আন্তর্জাতিক ভাষাগুলি রয়েছে সেই তালিকায় রয়েছে আরবি, ফরাসি, স্প্যানিশ, জাপানি, জার্মান, ইতালিয়ান, কোরিয়ান, পর্তুগিজ, রাশিয়ান এবং সিংহলিও। এটি কিউএক্স ল্যাব এআই -এর ভবিষ্যতে দীর্ঘমেয়াদি ভাবনাকেই সূচিত করছে। আর ভারতের ভাষাকে এই প্ল্যাটফর্মে ব্যবহার করার অর্থ হল মধ্যপ্রাচ্য ও শ্রীলঙ্কার মত পার্শ্ববর্তী বাজারগুলি সম্পর্কে অবগত থাকা।

কিউএক্স ল্যাবএআই-এর  কো-ফাউন্ডার এবং সিইও তিলকরাজ পারমার জানিয়েছেন, ‘আমরা আস্ক কিউএক্স চালু করতে পেরে উল্লসিত। এটা বিশ্বের সর্বপ্রথম হাইব্রিড জেন এআই প্ল্যাটফর্ম যার বহুভাষিক ক্ষমতা আছে। এই উদ্ভাবনীমূলক প্ল্যাটফর্ম কৌশলগতভাবে ডিজাইন করা হয়েছে ভারতীয়দের জন্যে যাতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-এর নাগাল আরও সবার মধ্যে পৌঁছে দিয়ে মসৃণভাবে তাঁদের দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তাকে যুক্ত করে জীবনের সামগ্রিক মূল্য বাড়ানো সম্ভব হয়। আট বছরের একনিষ্ঠ প্রচেষ্টা এবং সযত্ন কাজের পরে পরিকল্পিত আস্ক কিউএক্স-এ অতুলনীয় ভাষাদক্ষতা এবং যাথার্থ্য রয়েছে একাধিক ভারতীয় ভাষার ক্ষেত্রে। সম্পর্কে আমাদের দীর্ঘমেয়াদি লক্ষ্য হল এখন যে ব্যবধান রয়েছে তা ঘোচানো, অর্থাৎ সকলের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-এর নাগাল পাওয়া নিশ্চিত করা। যেন মুষ্টিমেয় ভাগ্যবানের মধ্যে জিনিসটা সীমিত না থাকে। আস্ককিউএক্স- লঞ্চ ভারতে অন্তর্ভুক্তিমূলক এবং সাধ্যের মধ্যে থাকা আর্টিফিসয়াল ইন্টেলিজেন্স-এর অগ্রগতির দিকে এক তাৎপর্যপূর্ণ পদক্ষেপ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =