মুসলিম বিবাহ ও বিবাহ বিচ্ছেদ রেজিস্ট্রেশন আইন প্রত্যাহার করার সিদ্ধান্ত অসম সরকারের

অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড ইস্যুতে উত্তরাখণ্ডের পথেই হাঁটছে অসমও। অভিন্ন দেওয়ানি বিধি চালু করার পথে বড় পদক্ষেপ নিতে চলেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। হিমন্ত জানান, মুসলিম বিবাহ ও বিবাহ বিচ্ছেদ রেজিস্ট্রেশন আইন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। সঙ্গে এও জানান, শীঘ্রই এই আইন প্রত্য়াহার করে নেওয়া হবে। এখানে বলে রাখা শ্রেয়, ইউনিফর্ম সিভিল কোড বা অভিন্ন দেওয়ানি বিধি হল সকল নাগরিকদের জন্য এক আইন। কোনও ধর্ম বা জাতির ভিত্তিতে বিয়ে, বিবাহ বিচ্ছেদ, সম্পত্তির উত্তরাধিকার ও দত্তক নেওয়ার আইনে কোনও ফারাক থাকবে না।

শুক্রবারই অসমের মন্ত্রী জয়ন্ত মাল্লা বড়ুয়া জানান, ক্যাবিনেট বৈঠকে মুসলিম বিবাহ আইন প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শীঘ্রই এটি বিল আকারে অসম বিধানসভায় পেশ করা হবে। ২৮ ফেব্রুয়ারি অবধি অধিবেশন চলবে। তার আগেই বিল পেশ ও পাশ করানোর চেষ্টা করবে হিমন্ত বিশ্ব শর্মার সরকার। এরই পাশাপাশি মন্ত্রী জয়ন্ত বড়ুয়া এও জানান, ‘মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা একাধিকবার অভিন্ন দেওয়ানি বিধি চালু করার আগ্রহ দেখিয়েছেন। তার জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অসমের মুসলিম আইন ও বিবাহ বিচ্ছেদ আইন ১৯৩৫ প্রত্যাহার করা হবে। এই আইনের অধীনে মুসলিমদের বিয়ে বা বিবাহবিচ্ছেদ রেজিস্টার হবে না। আমরা বিশেষ বিবাহ আইনের অধীনে এই বিষয়গুলি আনতে চাইছি।’ একইসঙ্গে তাঁর সংযোজন, এই আইন প্রত্যাহারের ফলে রাজ্যে বাল্যবিবাহ কমবে। এর জন্য যাঁরা মুসলিম বিবাহ রেজিস্ট্রেশন করেন, এমন ৯৪ জন রেজিস্ট্রারকে এককালীন ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

প্রসঙ্গত, সম্প্রতি উত্তরাখণ্ড বিধানসভায় পাশ করা হয় অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড। এটিই প্রথম রাজ্য যেখানে অভিন্ন দেওয়ানি বিধি পাশ করা হয়েছে। উত্তরাখণ্ডের এই সিদ্ধান্তের পরই অসমের মুখ্যমন্ত্রীও শীঘ্রই রাজ্যে এই আইন চালু করার আগ্রহ দেখিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 14 =