ফরাসি ওপেনের শুরুতেই অঘটন, ছিটকে গেলেন নাদাল

ফরাসি ওপেনের শুরুতেই অঘটন। পছন্দের লাল সুরকিতেও এবার ব্যর্থ নাদাল। দীর্ঘদিন টেনিসের বাইরে থাকার জন্য অবাছাই হয়ে নেমেছিলেন ফরাসি ওপেনের রাজা। কিন্তু তারুণ্যের কাছে হার মানলেন রাফা। চতুর্থ বাছাই জারেভের বিরুদ্ধে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না।

সোমবার আলেকজান্ডার জেরেভের কাছে স্ট্রেট সেটে হারেন ক্লের সম্রাট। ম্যাচের ফলাফল ৩-৬, ৬-৭, ৩-৬। রোলাঁ গারোঁর রাজা কি এবার পারবে তা নিয়ে সংশয় প্রকাশ করতে দেখা গিয়েছিল অনেককেই। কারণ আগেরবার চোটের জন্য ফরাসি ওপেনে অংশ নিতে পারেননি। ২০২২ সালে চ্যাম্পিয়ন হন। জেতেন ১৪তম খেতাব। চোটের জন্য একটানা বাইরে থাকার পর কোর্টে ফিরেছিলেন। কিন্তু সাফল্য পাননি।

সোমবার প্রথম সেটে তাঁকে উড়িয়ে দেন জার্মান তরুণ। দ্বিতীয় সেটে ম্যাচে ফেরেন। নাদালের হারার আগে না হারার মানসিকতায় সেট গড়ায় টাইব্রেকারে। শেষপর্যন্ত ১ ঘণ্টা ৭ মিনিটের লড়াইয়ে দ্বিতীয় সেটও খোয়ান। এই বয়সে দু’সেটে পিছিয়ে পড়ে ম্যাচে ফেরা সম্ভব নয়। তৃতীয় সেটে আবার হার। তবে তারমধ্যেও কয়েকটা দৃষ্টিনন্দন ফোরহ্যান্ড, ব্যাকহ্যান্ড মারতে দেখা যায় তাঁকে। একটা সময় মনে হয়েছিল ম্যাচে ফিরে আসবেন। কিন্তু একটা সময় বয়সের কাছে আত্মসমর্পণ করতেই হয় নাদালকে।

২০০৫ সালে ফরাসি ওপেনে জয় দিয়ে ক্লে কোর্টের সঙ্গে প্রেমকাহিনী শুরু। সেই থেকে ১১৬ ম্যাচে মাত্র চতুর্থ হার। এই প্রথম ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেন স্প্যানিয়ার্ড। রোলাঁ গারোঁয় কি শেষবার দেখা গেল রাফাকে? উত্তরে নাদাল বলেন, ‘আমি জানি না এখানে এটাই আমার শেষবার কিনা। আমি ১০০ শতাংশ নিশ্চিত নই। তবে যদি সেটা হয়, আমি ম্যাচটা উপভোগ করতে চেয়েছিলাম। এই অনুভূতি আলাদা। আমি কথায় বোঝাতে পারব না।’ ঘোষণা না করলেও হয়তো ২২টি গ্র্যান্ডস্লামের মালিকের পছন্দের কোর্টে এটাই শেষবার ছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − nine =