বর্ষায় এড়িয়ে চলুন এই ক’টি স্ট্রিট ফুড

ভারত স্ট্রিট ফুডের জন্য বিখ্যাত। এর মধ্যে বিশেষত কলকাতা। তবে বর্ষাকালে এই স্ট্রিট ফুড খাওয়ার ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করা খুবই দরকার। যেমন, কিছু স্ট্রিট ফুড আছে যা স্বাস্থ্যের ক্ষতি করে। চিকিৎসকদের মতে এই রকমই ৬টি ভারতীয় স্ট্রিট ফুড রয়েছে যা বর্ষাকালে একেবারেই খাওয়া উচিত নয়।

 

এই তালিকার সবার আগে রয়েছে,

 

ফুচকা- চিকিৎসকদের মতে বর্ষাকালে একেবারেই ফুচকা খাওয়া উচিত নয়৷ ফুচকায় ব‍্যবহৃত জল খোলা জায়গায় রাখা থাকে যা খুব সহজেই দূষিত হয়ে যায়। যার ফলে, পেটের সমস‍্যা দেখা দিতে পারে।

 

মোমো- মোমোর মধ‍্যে যে বাঁধাকপি বা মাংস ফিলিং হিসাবে দেওয়া হয় সেগুলি অনেক সময় ঠিকভাবে রান্না করা হয় না। এবং মোমোর সঙ্গে দেওয়া চাটনিও বহু ক্ষেত্রে পুরানো হয়।’

 

পাপড়ি চাট- পাপড়ি চাট-এর মূল উপাদান দই। লক্ষ লক্ষ ব্যাকটেরিয়া থাকতে পারে সেই দই-এ। বিশেষ করে বর্ষাকালে। তাই, অনেক সময় এই দই থেকে গলার সমস‍্যার হয়।

 

ছোলে বাটুরে- এই মুখরোচক ভারতীয় খাবার বর্ষাকালে পেটের সমস‍্যার সৃষ্টি করে। কারণ, অনেকদিনের ধরে রাখা তেলে ভাজা হয় বাটুরে যা অ্যাসিডিটি এবং হার্ট বার্নের কারণ।

 

বরফের গোলা- বরফের গোলা খেতে খুবই পছন্দ করে বাচ্চারা। তবে বর্ষাকালে এই বরফের গোলা খাওয়া খুবই ঝুঁকিপূর্ণ। বরফের গোলা তৈরি করতে ব্যবহৃত জল বহু ক্ষেত্রেই দূষিত হয়। তাই, বাচ্চাদের পচ্ছন্দের এই বরফের গোলা না খাওয়াই ভাল।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =