রাহুলের বিরুদ্ধে উঠল নিষেধাজ্ঞা

ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার পক্ষ থেকে নিয়ম বিরুদ্ধভাবে শুটিং করার অভিযোগে টলিপাড়ার জনপ্রিয় পরিচালক রাহুল মুখোপাধ্যায়কে তিন মাসের কর্মবিরতির নির্দেশের ঘটনায় বিগত কয়েকদিন ধরেই উত্তাল টলিপাড়া। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় কমলেশ্বর মুখোপাধ্যায়, রাজ চক্রবর্তী, অঞ্জন দত্ত-সহ একাধিক পরিচালককে। এরপরই পরিচালক সংগঠনের তরফে এক বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হলেও বৃহস্পতিবারের সেই বৈঠকে সমস্যার সমাধান হয়নি।

তবে এর ছিক একদিন বাদে শুক্রবার মেলে সমাধান সূত্র। ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়, ‘বৃহস্পতিবার বৈঠকে নতুন তথ্য এবং প্রমাণের ভিত্তিতে আমরা জানতে পেরেছি, প্রযোজক যেহেতু অন্য দেশের, তাই সেক্ষেত্রে তাঁরা কীভাবে নিজেদের দেশে কাজ করবেন, সেটার বিষয়ে আমাদের কিছু বলার থাকতে পারে না। তাই এই বিষয়ে রাহুল মুখোপাধ্যায়কে আমরা দোষ দিতে পারি না। সব শিল্পীরই নিজস্ব কাজের স্বাধীনতা থাকা উচিত বলেই আমাদের বিশ্বাস। সেটা দেশে হোক বা দেশের বাইরে। তাই আমাদের সম্মিলিত সিদ্ধান্ত রাহুল মুখোপাধ্যায় পরিচালক হিসেবে ফিরুন আবার।’ সুতরাং গিল্ডের এই বিবৃতি থেকে স্পষ্ট প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অনির্বাণ ভট্টাচার্যর পুজোর ছবি পরিচালনা করতে আর কোনও বাধা থাকল না রাহুলের।

উল্লেখ্য, কয়েকদিন আগে পরিচালক রাহুল মুখোপাধ্যায়কে তিন মাসের কর্মবিরতির নির্দেশ দেয় ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ান ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া। তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে সংগঠনের নিয়ম ভেঙে বাংলাদেশে গিয়ে ওই দেশের জনপ্রিয় এক ওটিটি প্ল্যাটফর্মের জন্য একটি ছবির শুটিং করেছেন। বৃহস্পতিবার ডিরেক্টর্স গিল্ডের বৈঠকে জানানো হয়েছিল, ফেডারেশনের নিষেধজ্ঞার কারণে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অনির্বাণ ভট্টাচার্যর পুজোর ছবির কাজ যেন বন্ধ হয়। রাহুল পরিচালনা না করে অন্য কোনও পদে থাকলে আমাদের কোনও আপত্তি নেই। ফেডারেশন কর্তৃপক্ষ জানিয়েছিলেন তাঁরা চান ছবিটা যেন সুষ্ঠভাবে হয়। এরপর শুক্রবার বের হল সমাধান সূত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =