উন্নতির পথে বাংলাদেশ, শিথিল হল কার্ফু

বাংলাদেশের সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই কোটা সংস্কার নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বাংলাদেশে। এরপর থেকে ধীরে ধীরে উন্নতির দিকে সেখানকার পরিস্থিতি। এই কারণেই আরও শিথিল করা হয়েছে কার্ফু। এর পাশাপাশি বুধবার থেকে সেখানে খুলে দেওয়া হচ্ছে অফিস। অন্যদিকে, মঙ্গলবার রাত থেকেই সেখানে সীমিত পরিসরে ইন্টারনেটও চালু করা হয়েছে।

কোটা নিয়ে আন্দোলন ঘিরে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে শুক্রবার মধ্যরাতে বাংলাদেশে কার্ফু জারি করা হয়। এরপর সেটা বৃহস্পতিবার পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে দুপুর ১০টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত কার্ফু শিথিল থাকবে বলেই জানানো হয়েছে বাংলাদেশ প্রশাসনের তরফ থেকে। সঙ্গে এও জানানো হয়েছে, এই সময়ে সেনা মোতায়েন থাকবে।

এদিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সেখানের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করার কারণেই কার্ফু শিথিল করার সঙ্গেই কিছু সময়ের জন্য অফিস খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি-বেসরকারি অফিস বুধবার থেকে চার ঘণ্টার জন্য খুলে দেওয়া হচ্ছে বলেও জানিয়েছে বাংলাদেশের সরকার। এরই সঙ্গে ঢাকা এবং চট্টগ্রামে সীমিত পরিসরে ইন্টারনেট চালু করা হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এখন সেখানে বন্ধ আছে ট্রেন চলাচল। আবার কবে ট্রেন চলাচল শুরু করা হবে সেটা নিয়ে বুধবারই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেও রেল দফতর সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে বাংলাদেশে বিক্ষোভ এবং সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনাও ঘটে। এই ঘটনায় মঙ্গলবার পর্যন্ত ১৯৭ জনের প্রাণহানির খবর পাওয়া গিয়েছে বলেও ‘প্রথম আলো’র প্রতিবেদনে জানানো হয়েছে। তবে, সেখানে পড়ুয়া সহ কতজন মারা গিয়েছে সেটা এখনও সরকারিভাবে জানানো হয়নি।

বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক এই প্রসঙ্গে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নিয়ে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন। সেই তদন্ত শেষ হওয়ার আগে এই নিয়ে কোনও মন্তব্য করা হবে না। প্রসঙ্গত, গত শুক্রবার রাত থেকে বাংলাদশে কার্ফু জারি করে সেনা নামানো হয়। সোমবারই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছিলেন যে বাংলাদেশে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরে আসবে এবং পরিস্থিতি উন্নতি হলেই কার্ফু শিথিল করা হবে।

বাংলাদেশের প্রশাসন জানিয়েছে, পরিস্থিতি উন্নত হওয়ার কারণে বুধ এবং বৃহস্পতিবার সরকারি-বেসরকারি অফিস চলবে বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত। এরই সঙ্গে ঢাকা, গাজিপুর, নরসিংদী এবং নারায়ণগঞ্জে, সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত, ৭ ঘণ্টা কার্ফু শিথিল করা হচ্ছে। এই সময়ে বেশ কিছু এলাকায় বাস চলাচল করবে বলেও জানা গিয়েছে।

অন্যদিকে, মঙ্গলবার থেকেই ঢাকা এবং চট্টগ্রামে সীমিত আকারে ইন্টারনেট চালু করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। কিন্তু এখন ফেসবুক এবং অন্যান্য সোশাল মিডিয়া চালু হচ্ছে না বলেও জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 7 =