একাধিক দাবিতে নতুন করে ছাত্র আন্দোলনে রণক্ষেত্র বাংলাদেশ

কোটা সমস্যা মিটলেও আন্দোলনের আগুন নেভেনি বাংলাদেশে। একাধিক দাবিতে নতুন করে ছাত্র আন্দোলনে রণক্ষেত্র হয়ে উঠেছে বাংলাদেশের একাধিক এলাকা। চট্টগ্রামে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বাড়িতে হামলা পড়ুয়াদের। চট্টগ্রামের সাংসদ মো. মহিউদ্দিনের কার্যালয়েও আগুন ধরানোর অভিযোগ পড়ুয়াদের বিরুদ্ধে। শনিবার কুমিল্লায় একাধিক দাবিতে পড়ুয়াদের আন্দোলনে গুলি চালানোর অভিযোগের খবর মিলেছে। ঘটনায়  ৫ জন গুলিবিদ্ধ হওয়ার পাশাপাশি জখম আন্তত ৫০ জন।

সূত্রে খবর, জামালপুর, কুষ্টিয়া, ঝিনাই, কুমিল্লা-সহ দেশের একাধিক এলাকায় পুলিশের সঙ্গে আন্দোলনরত পড়ুয়াদের সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি সামাল দিতে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোটা ঘটনার পিছনে নিষিদ্ধ জামাত ও বিরোধী দল বিএনপির হাত দেখছে বাংলাদেশ সরকার।

সম্প্রতি কোটা আন্দোলনের জেরে রণক্ষেত্র হয়ে উঠেছিল বাংলাদেশ। হিংসায় মৃত্যু হয় ১৯৭ জনের। আদালতের নির্দেশে মুক্তি যুদ্ধের কোটা ছেঁটে ফেলে সংরক্ষণ ৫৬ শতাংশ থেকে ৭ শতাংশে নামিয়ে আনা হয়। এরপরও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও লক্ষণ নেই। নতুন করে ৯ দফা দাবিতে শুরু হয়েছে আন্দোলন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =