চাঁদে পা রাখার আগেই মুখ থুবড়ে পড়ল লুনা

মহাকাশের দৌড়ে বাজি ধরেছিল রাশিয়া। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান ৩ উৎক্ষেপণের পরেই ১১ অগাস্ট মহাকাশে পাড়ি দেয় রাশিয়ার লুনা ২৫-ও। শুধু তাই নয়, ভারতের চন্দ্রযানের থেকে এক মাস পরে পাড়ি দিয়েও লুনা চন্দ্রযানের আগে দক্ষিণ মেরু ছোঁবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু, ভারতকে টেক্কা দিতে গিয়ে বেশি জোরে ‘দৌড়’ লাগিয়ে চাঁদের বুকে ভেঙে পড়ে লুনা। ফলে রাশিয়ার দ্বিতীয়বারের মতো চাঁদ ছোঁয়ার স্বপ্ন স্বপ্নই থেকেই গেল!

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের তরফে জানানো হল, সফল হয়নি লুনা-২৫-এর শেষ অপারেশন। চাঁদে অবতরণের ঠিক আগের মুহূর্তে ম্যানুভারের সময়ে জরুরি অবস্থার সৃষ্টি হয়। উল্লেখ্য়, ভারতের চন্দ্রযানের আগেই,  আগামী ২১ অগস্ট চাঁদে অবতরণ করার কথা লুনা-২৫ এর। ঠিক তার আগেই ঘটল বিপত্তি।

এদিকে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থার তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, শনিবার লুনা-২৫ এর চাঁদের প্রি-ল্যান্ডিং অরবিটে পৌঁছনোর কথা ছিল। সেই অনুযায়ী নির্দেশও দেওয়া হয়। কিন্তু সেই নির্দেশ অনুযায়ী কাজ করেনি লুনা-২৫। কী কারণে এমন ঘটল, তা এখনও জানানো হয়নি। বিবৃতিতে কেবল উল্লেখ করা হয়েছে যে জরুরি অবস্থা সৃষ্টির কারণে পরিকল্পনা মাফিক নির্দেশ অনুসরণ করে কক্ষপক্ষ বদলায়নি লুনা-২৫।

১১ অগাস্ট চাঁদের কক্ষপথে লুনা-২৫ পাঠায় রাশিয়া। ৪৭ বছর পর ফের চন্দ্র অভিযানে অংশ নেয় রাশিয়া। রাশিয়া একটি ভারী-লিফ্ট রকেট ব্যবহার করেছে যা লুনা-২৫ স্যাটেলাইটকে সরাসরি চাঁদে নিক্ষেপ করে। ১৬ অগাস্ট চাঁদের কক্ষপথে ঘূর্ণন শেষ করে ২১ অগাস্ট এবং ২৩ অগাস্টের মধ্যে সফট ল্যান্ডিং করার কথা ছিল লুনার। সোমবার রাশিয়ান মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ছিল। হিমায়িত জল এবং মূল্যবান উপাদানের খোঁজ চালানোর কথা ছিল। তবে, সেই লক্ষ‍্যপূরণ হল না রাশিয়ান মহাকাশযানের।

প্রসঙ্গত, গত জুন মাসেই রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের প্রধান ইয়ুরি বরিসভ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছিলেন যে লুনা-২৫-এর এই চন্দ্রাভিযান যথেষ্ট ঝুঁকিপূর্ণ। এই মিশনে সাফল্যের সম্ভাবনা আনুমানিক ৭০ শতাংশ।

তাৎপর্যপূর্ণভাবে এখনও পর্যন্ত তিনটি দেশ চাঁদ ছুঁতে পেরেছে-রাশিয়া, চিন এবং আমেরিকা। কিন্তু, এখনও পর্যন্ত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছতে পারেনি কোনও দেশই। সেই দিক থেকে কার্যত রেকর্ড গড়তে চলেছে ভারতের চন্দ্রযান ৩। রাশিয়ার লুনা ২৫-এরও চাঁদের দক্ষিণ মেরুতেই অবতরণ করার পরিকল্পনা ছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + nineteen =