১০০ দিনের কাজে টাকা না পাওয়ার তালিকা প্রধানমন্ত্রীকে পাঠাতে পারে বঙ্গ বিজেপি

বিজেপি পরিষদীয় দলের সঙ্গে বৈঠকে দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। আর এদিনের এই বৈঠক থেকেই ২৯ নভেম্বরের সভার সুর বেঁধে দিলেন তিনি। বিজেপির বক্তব্য, বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের টাকা ঢুকছে, অথচ রাজ্যে কাজ হচ্ছে না। শুক্রবার বিজেপির পরিষদীয় দলের যে বৈঠক ছিল, সেখানে সুকান্ত মজুমদার বিধায়কদের জানান, তৃণমূলের তরফে বারবার টাকা বন্ধের অভিযোগ করা হয়। সেক্ষেত্রে কারা সত্যিই কাজ করে টাকা পাননি, তাদের তালিকা প্রস্তুত করার জন্যও বিধায়কদের বলেন বলে সূত্রে খবর। টাকা বন্ধ ঠিক হচ্ছে কি না মানুষের থেকেই জানতে চায় বিজেপি। সেই রিপোর্ট যাবে দিল্লিতে।

অর্থাৎ এদিনের এই সভা মূলত তাঁদের নিয়েই, যাঁরা বিভিন্ন ক্ষেত্রে বঞ্চনার শিকারের অভিযোগ তুলছেন এবং রাজ্য সরকারকে কাঠগড়ায় তুলছেন। এদিনের সভায় বিজেপি মূলত প্রমাণ করতে চাইছে, রাজ্যে নানা ক্ষেত্রে দুর্নীতি হচ্ছে বলে বহু মানুষ বঞ্চিত হচ্ছেন প্রাপ্য সুবিধা থেকে। এক্ষেত্রে আবাস যোজনার ঘর হতে পারে কিংবা ১০০ দিনের কাজের টাকা, পানীয় জলের সংযোগ যায় কেন্দ্রীয় সরকার চাইলেও দেওয়া হচ্ছে না বলে অভিযোগ।

বৃহস্পতিবারও ইন্ডোর স্টেডিয়াম থেকে কেন্দ্রের বঞ্চনা নিয়ে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানাতে দেখা যায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে। একশো দিনের কাজের টাকা আটকে রাখার অভিযোগ তোলার পাশাপাশি, দিল্লিতে এ নিয়ে বড় আন্দোলনের হুঁশিয়ারি দেন তিনি। এই প্রসঙ্গে রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন, পঞ্চায়েত নির্বাচনে একশো দিনের কাজের টাকা আটকে রাখা নিয়ে সাধারণ মানুষের মনে বঞ্চনার সুর সফলভাবে গেঁথে দিতে পেরেছিল তৃণমূল। তার ফলও হাতেনাতে পায় ২০২১-এর বিধানসভা নির্বাচনে। তবে এবার বিজেপি রাজ্যের নানা দুর্নীতিকে হাতিয়ার করে রাজনৈতিক ময়দানে নামতে চাইছে। কেন্দ্রের প্রকল্প মানুষের কাছে ঠিকভাবে পৌঁছনোর জন্য মানুষকে সচেতন করারও চেষ্টা করছে বিজেপি।

এরই রেশ ধরে সূত্রের দাবি, সুকান্ত বলেন, এই বিষয় কী কী তথ্য রয়েছে, সব জোগাড় করে বিরোধী দলনেতার সঙ্গে কথা বলবেন। কারা কারা টাকা পাচ্ছেন না, তা তাঁরা প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানাবেন। এই বিষয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, বারংবার তৃণমূল কংগ্রেসের তরফে এই টাকা বন্ধ নিয়ে বিজেপির বিরুদ্ধে অভিযোগ ওঠে। সুকান্ত মজুমদার বলেন, ‘গরিব মানুষ টাকা পাক, এটা আমরাও চাই। কিন্তু সেই গরিব মানুষ কারা, তা চিহ্নিত হওয়া দরকার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =