বাংলা পেতে চলেছে আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস

চলতি মাসেই বাংলা পেতে চলেছে চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। বর্তমানে হাওড়া থেকে চলে তিনটি বন্দে ভারত এক্সপ্রেস। এগুলি হল হাওড়-নিউ জলপাইগুড়ি, নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি এবং হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। এরপর আসছে চতু্র্থ বন্দে ভারত এক্সপ্রেস। যা চলবে হাওড়া পটনা রুটে। ফলে এটি কলকাতা এবং পাটনা শহরের মধ্যে দ্রুততম যোগাযোগের সৃষ্টি করবে বলে জানা গিয়েছে। সূত্রে খবর, শনিবার, ১২ অগাস্ট ট্রেনটির ট্রায়াল হতে চলেছে। হাওড়া-পটনা রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের গড় গতিবেগ থাকবে ৮০ কিমি প্রতি ঘণ্টা। তবে এই হাওড়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ১৩০ কিমি প্রতি ঘণ্টা ও সর্ব নিম্ন গতিবেগ ৪০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে। পটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন মোট 535 কিমি পথ অতিক্রম করবে বলে জানা গিয়েছে। আপাতত যা খবর মিলছে তাতে পটনা-হাওড়া রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে এসি এক্সেকিউটিভ চেয়ার কারের টিকিটের দাম ভাড়া সম্ভবত হবে ২৬৫০ টাকা।অপরদিকে এসি চেয়ার কারের জন্য ভাড়া নেওযা হবে ১৪৬০ টাকা। তবে খাবারের দাম নিয়ে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি। রেল এই নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেবে।

পাশাপাশি এও জানা গেছে, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি পটনা-হাওড়া রুটে ৫টি স্টেশনে দাঁড়াবে।যার মধ্যে রয়েছে ৪টি বিহারের স্টেশন ও একটি পশ্চিমবঙ্গের স্টেশন। পটনা থেকে ছাড়ার পর বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি ছাড়ার পর প্রথম স্টপ পটনা সাহিব।তারপর মোকামা স্টেশনে দাঁড়াবে। এরপর লক্ষ্মীসরাই হয়ে আসানসোল স্টেশনে আসবে। মাঝে কোনও স্টেশনে থামবে কি না সেই নিয়ে আলোচনা চলছে।

শনিবারের ট্রায়াল রান সফল হলে ট্রেনটি শীঘ্রই পরিষেবা দেওয়া শুরু করবে বলে মনে করা হচ্ছে। আপাতত যা ঠিক আছে তাতে এই নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটির সূচনা অগাস্ট মাসের শেষে হবে বলে এখনও পর্যন্ত জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + ten =